ছৌ-মুখোশ কারিগরদের দক্ষতা প্রসারে জিনিয়াস ফাউন্ডেশন – অ্যাসেনসিভ এডুকেয়ারের বিশেষ উদ্যোগ!

উপস্থিত ছিলেন প্রখ্যাত ছৌ নৃত্যশিল্পী ও ছৌ মুখোশ কারিগর পদ্মশ্রী পুরস্কার বিজয়ী প্রয়াত নেপাল চন্দ্র সূত্রধরের পুত্র শ্রী গৌতম সূত্রধর (Gautam Sutradhar)। তিনি এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে এই কার্যক্রমকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ুক পুরুলিয়ার ছৌ-নৃত্যশিল্প। ছৌ-মুখোশ কারিগরদের বিশ্বজয়ের স্বপ্নকে উড়ান দিয়েছে জিনিয়াস কনসালটেন্ট লিমিটেডের (Genius Consultant Limited) একটি অংশ, জিনিয়াস ফাউন্ডেশন (Genius Foundation) ও অ্যাসেনসিভ এডুকেয়ার (Ascensive Educare)। এবার সাফল্য উদযাপনেও আগামির লক্ষ্য স্থির করার পালা। ছৌ মুখোশ কারিগরের দক্ষতায় আন্তর্জাতিক ক্ষেত্রেও বাজার প্রসারণের উদ্দেশ্য নিয়ে জিনিয়াস ফাউন্ডেশন ও অ্যাসেনসিভ এডুকেয়ার যৌথভাবে ২০২৩ সালের এপ্রিল মাসে একটি চুক্তি স্বাক্ষর করে। পুরুলিয়ার চরিদাতে ছৌ মুখোশ কারিগরদের বাজার সংযোগ এবং উদ্যোক্তা বিকাশের জন্য একটি বিশেষ উদ্যোগ নেওয়া হয়। বুধবার, কারিগরদের সামগ্রিক উন্নয়নের ধারণা জাগানোর বছরব্যাপী প্রচেষ্টা নিয়ে, জিনিয়াস কনসালটেন্ট ও অ্যাসেনসিভ এডুকেয়ারের সাফল্য উদযাপন করতে কলকাতা প্রেসক্লাবে সকলে একত্রিত হন। উপস্থিত ছিলেন প্রখ্যাত ছৌ নৃত্যশিল্পী ও ছৌ মুখোশ কারিগর পদ্মশ্রী পুরস্কার বিজয়ী প্রয়াত নেপাল চন্দ্র সূত্রধরের পুত্র শ্রী গৌতম সূত্রধর (Gautam Sutradhar)। তিনি এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে এই কার্যক্রমকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন।

ছৌ মুখোশ শিল্পীরা রাজ্য তথা দেশের ঐতিহ্যেকে ক্রমাগত এগিয়ে নিয়ে চলেছেন। তাঁদের আন্তর্জাতিক প্রসার আসলে ছৌ-শিল্পের বিশ্বজয়কে ত্বরান্বিত করবে বলেই আশাবাদী জিনিয়াস ফাউন্ডেশন এবং অ্যাসেনসিভ এডুকেয়ার। গত এক বছরে, অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশন, প্রায় ২০০ জন ছৌ মুখোশ কারিগরকে বাজার সংযোগ এবং উদ্যোক্তা উন্নয়নের বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর আর পি যাদব, জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেডের ডিরেক্টর রশ্মি যাদব কে এবং অ্যাসেনসিভ গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান অভিজিৎ চট্টোপাধ্যায়, পশ্চিমবঙ্গ সরকারের শ্রম বিভাগের অতিরিক্ত সচিব শাওন সেন, ভারত সরকার টেক্সটাইল মন্ত্রণালয় ও ডিসি হস্তশিল্পের কার্যালয়ের সহকারী পরিচালক (এইচ) সুদর্শন দাস, জিনিয়াস কনসালটেন্টস লিমিটেড-এর সিইও কৌশিক মজুমদার, জিনিয়াস কনসালট্যান্টস লিমিটেড-এর ডিজিএম প্রবীর চক্রবর্তী। অ্যাসেনসিভ এডু স্কিল ফাউন্ডেশন ফ্লিপকার্টের মতো ইকমার্স প্ল্যাটফর্মে আধুনিক প্যাকেজিং টেকনিক এবং অন-বোর্ডিং-এর উপর প্রশিক্ষণ সহ বেশ কয়েকটি কর্মশালার আয়োজন করেছিল। যেখানে বিশেষজ্ঞ প্রশিক্ষকদের একটি টিম অংশ নেয়। প্রশিক্ষণ শেষ হওয়ার পরে, প্রতিটি কারিগর বাঘমুন্ডির ব্লক উন্নয়ন আধিকারিকের (BDO)উপস্থিতিতে শংসাপত্র গ্রহণ করে।

এদিনের অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল ছৌ-নৃত্য প্রদর্শন। বুধের ব্যস্ত দুপুরে কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলার প্রেস ক্লাবে এক আলাদা পরিবেশ তৈরি হল। ছৌ- শিল্পের বিশ্বজয় করার সাফল্য আর আগামিতে আরও উন্নতির আশা নিয়ে এদিন ছৌ মুখোশ কারিগরদের দক্ষতা প্রচারের অনুরোধ করেন আয়োজকরা।

Previous article‘ষড়যন্ত্রকে হারিয়ে শীঘ্রই ফিরবেন’! বিবাহবার্ষিকীর দিনে স্বামীর এক্স হ্যান্ডেলে পোস্ট হেমন্ত জায়ার
Next articleWHO ARE YOU ! যোগ্যদের চাকরি আটকাতে গিয়ে বিচারপতির ধমক খেলেন বিরোধী আইনজীবীরা