‘ভাই’ দেবের আর্জি মানলেন ‘দিদি’, ঘাটাল মাস্টারপ্ল্যান করবে রাজ্য: ঘোষণা মুখ্যমন্ত্রীর

বারবার আর্জি জানিয়েও কেন্দ্রীয় সরকার ঘাটাল মাস্টারপ্ল্যান করেনি। এই নিয়ে ঘাটালের তৃণমূল (TMC) সাংসদ দীপক অধিকারী (Dipak Adhikari) ওরফে দেব মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানান, সেই প্রকল্প যেন রাজ্য সরকারই করে দেয়। ভাইয়ের আর্জি মানলেন দিদি মমতা। সোমবার, আরামবাগে সরকারি প্রকল্পের উদ্বোধন ও পরিষেবা প্রদান অনুষ্ঠানের মঞ্চ থেকে দেবকে পাশে নিয়ে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, আর কেন্দ্রের উপর ভরসা করা হবে না। ঘাটাল মাস্টারপ্ল্যান করবে রাজ্য সরকার। ঘাটাল মাস্টারপ্ল্যান ১ হাজার ২৫০ কোটি খরচ করা হবে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandapadhyay)

এদিন মঞ্চে মুখ্যমন্ত্রীর আগে বলতে উঠে ঘাটাল মাস্টারপ্ল্যানে রাজ্য সরকার হস্তক্ষেপ করুক- আর্জি জানান ঘাটালেন সাংসদ তথা অভিনেতা দেব। তারপরেই মুখ্যমন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, “কেন্দ্রের ভরসায় বসে থাকব না। কেন্দ্র সরকার ক্লিয়ারেন্স দিচ্ছে না বলে প্রজেক্টগুলো করা যায়নি। ঘাটাল মাস্টারপ্ল্যানের দেব আমাকে বলেছে। আমি মুখ্যসচিবের সঙ্গে কথা বলেছি। সেচ দফতরের সেক্রেটারি প্রভাত মিশ্রর সঙ্গে কথা বলেছি। ঘাটাল মাস্টারপ্ল্যান আমরা তৈরি করছি। ৩-৪ বছরের মধ্যে এটা সম্পূর্ণ হবে। সময় লাগবে। ভাগে ভাগে করতে হবে।“ মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরেই সভা জুড়ে তুমুল করতালি। দেব উঠে দাঁড়িয়ে হাতজোড় করে নমস্কার জানান। মুখ্যমন্ত্রী বলেন, “দেব তুমিই চ্যাম্পিয়ান। দেব যখন আবদার করেছে তার আবদার না রাখলে হবে! ভাইকে তো দিদি ফেরাতে পারে না। নির্দেশ দিচ্ছি পরিকল্পনা তৈরি করুন”।

মুখ্যমন্ত্রী জানান, ঘাটাল মাস্টারপ্ল্যান ১ হাজার ২৫০ কোটি খরচ করা হবে। পলাশপাই, দুর্বাচটি, নতুন কাঁসাই, ক্ষীরবক্সি, চন্দ্রেশ্বর খাল সংস্কার হবে।

পশ্চিমবঙ্গের মধ্যে সর্ববৃহৎ পানীয় জল প্রকল্প উত্তরপাড়ার জল প্রকল্পের ভার্চুয়ালি উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। ১৫৫৬ কোটি টাকা ব্যায়। এই জল প্রকল্পের মধ্যে দিয়ে ১৭ লক্ষ মানুষ পানীয় জল পাবে।  আরামবাগ বন্যা নিয়ন্ত্রণের জন্য মুণ্ডেশ্বরী নদীর খাল সংস্কারে ৬৭২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Previous articleযারা হিংসা ছড়িয়েছে তারা গ্রেফতার: সন্দেশখালি নিয়ে কড়া অবস্থান মুখ্যমন্ত্রীর, মন্তব্য রাজ্যপালের সফর নিয়েও
Next articleসাংবাদিক সৌম্যা খুনে চার যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তকে জামিন দিল্লি হাই কোর্টের