বাংলায় নজরদারির ‘বাড়াবাড়ি’! সব বুথে ওয়েব কাস্টিংয়ের সিদ্ধান্ত নির্বাচন কমিশনের

লোকসভা নির্বাচনে বাংলাকে অতিরিক্ত নজরদারিতে রাখতে তৎপর নির্বাচন কমিশন। সব থেকে বেশি কেন্দ্রীয় বাহিনী (Central Forces) পাঠানোর সিদ্ধান্তের পরে এবার রাজ্যের সব বুথে ওয়েব কাস্টিংয়ের সিদ্ধান্ত নিল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission)। ব্যবহার করা হবে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এ আই প্রযুক্তিও ব্যবহার করা হবে বলে নির্বাচন কমিশন জানিয়েছে। রাজ্যে কোন কোন বুথে ওয়েব কাস্টিং করা হবে তা ঠিক করতে সম্প্রতি জেলাশাসক তথা জেলার নির্বাচনী আধিকারিকদের থেকে কমিশন তথ্য তলব করছিল। সেক্ষেত্রে রাজ্যের স্পর্শকাতর বুথগুলিতেই শুধুমাত্র ওয়েব কাস্টিংয়ের সিদ্ধান্ত নেওয়ার কথা। কিন্তু রিপোর্টকে পাত্তা না দিয়ে রাজ্যের ১০০ শতাংশ বুথেই ওয়েব কাস্টিং হবে বলে সিদ্ধান্ত নিল কমিশন।

২০২১-এর বিধানসভা নির্বাচনে এরাজ্যে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা করা হয়েছিল। তবে সেই সময় মাত্র ৫০.৩১ শতাংশ বুথেই এই ব্যবস্থা ছিল। এবার সেটাই বাড়িয়ে ১০০ শতাংশ করা হয়েছে। এবার রাজ্যের ৮০ হাজার ৫৩০ বুথেই ওয়েব কাস্টিং হবে। পঞ্জাবের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লোকসভা নির্বাচন (Election Commission) ঘোষণার সময়ই দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়ে ছিলেন, এ বারের ভোটে কোনও ধরনের অশান্তি বা গোলমাল বরদাস্ত করা হবে না। অশান্তি ঠেকাতে বিভিন্ন পদক্ষেপের কথাও বলেছিলেন তিনি। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ও ওয়েব কাস্টিংয়ের উপর জোর দেওয়া হচ্ছে বলে ইঙ্গিত দেন তিনি।

এবার বাংলায় লোকসভা ভোটে রেকর্ড সংখ্যাক কেন্দ্রীয় বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নেয় কমিশন। মোট ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Forces) আসার কথা। তবে প্রথম দফার ৩ কেন্দ্র- কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে সব বুথে কেন্দ্রীয় বাহিনী দেওয়া যাবে কি না তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। তারই বিকল্প হিসেবে আগেই সব বুথে ওয়েব কাস্টিং সিদ্ধান্ত নিল কমিশন- খবর সূত্রের।



Previous articleকয়লা বোঝাই ট্রাক উল্টে মৃত ২, পথ অবরোধ স্থানীয়দের
Next articleইসিএলের কয়লাখনিতে ডুলির তার ছিঁড়ে বিপত্তি, মৃত ২ শ্রমিক;নিখোঁজ ২