হ্যাকারদের নিশানায় এবার আইফোন, আইপ্যাড! অ্যাপল ফোনেও কমছে না উদ্বেগ

অ্যাপেলের ডিভাইসে যত তাড়াতাড়ি সম্ভব সফ্টওয়্যার আপডেট করে নেওয়া দরকার। পাশাপাশি, কোনও অ্যাপ বা সফ্টওয়্যার ডাউনলোডের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা বাধ্যতামূলক।

‘নিশ্চিন্ত আর থাকা গেল না! হ্যাকিং-এর হাত থেকে নিজের ফোন নিরাপদ রাখতে অনেকেই অ্যাপেলের ডিভাইসের উপর ভরসা করেন। তবে এখন সেসব অতীত। কারণ কেন্দ্রীয় সংস্থা ‘কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ (Computer Emergency Response Team) বলছে প্রতারকদের টার্গেটের তালিকায় প্রথম স্থানেই আইফোন, আইপ্যাড। তাই নিজের ডিভাইসের অপারেটিং সিস্টেম আপডেট (Operating System Update) না করলে অজান্তেই বড় সমস্যায় পড়তে পারেন আপনি।

অ্যাপেলেরই (Apple Device) বিভিন্ন ডিভাইসের উপর হ্যাকিং-এর বিষয় সতর্কতা জারি করল ‘সিইআরটিইম’। সেখানে বলা হয়েছে আইফোন ও আইপ্যাডের অপারেটিং সিস্টেম ১৭.৪.১-এর থেকে পুরনো ডিভাইসে হ্যাকিং-এর সম্ভাবনা বেশি। আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আই প্যাড জেন ৫-এর যে ডিভাইসগুলিতে অপারেটিং সিস্টেম ১৬.৭.৭-এর আগের ভার্সন থাকলে, সেই ডিভাইসগুলির ক্ষেত্রেই ঝুঁকির সম্ভাবনা রয়েছে। ‘সিইআরটিইম’ সূত্রে খবর, অ্যাপেলের বেশ কয়েকটি ডিভাইসে ‘রিমোর্ট কোড এগজিকিউশন ভালনারেবিলিটি’ খুঁজে পাওয়া গিয়েছে। যার ফলে, খুব সহজেই ভুয়ো লিঙ্ক পাঠিয়ে আইফোন বা ম্যাকবুকের মত ডিভাইসগুলি হ্যাক করতে পারে হ্যাকাররা। প্রযুক্তিবিদরা বলছেন, আতঙ্কিত না হয়ে অ্যাপেলের গ্রাহকদের সবার আগে সতর্ক হতে হবে।তাঁদের মতে, অ্যাপেলের ডিভাইসে যত তাড়াতাড়ি সম্ভব সফ্টওয়্যার আপডেট করে নেওয়া দরকার। পাশাপাশি, কোনও অ্যাপ বা সফ্টওয়্যার ডাউনলোডের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা বাধ্যতামূলক।

Previous article“প্রয়োজনে আমি মনোনয়ন জমা দেব”, মহুয়াকে সাহস দিলেন ‘শেরনি’ মা
Next articleজেলে এখন ফুটবল খেলার সুযোগ পাবেন বন্দি রবিনিও