উচ্চমাধ্যমিক পাঠক্রম আকর্ষণীয় করতে বৃত্তিমূলক বিষয় পড়ার সুযোগ

সিলেবাসে তৈরি করবে কারিগরি ভবন। এক্ষেত্রে ৭০ নম্বরের প্রাকটিক্যাল এবং ৩০ নম্বরের থিওরি থাকবে

ব্যাংকিং ফিনান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইন্সিওরেন্স, ফুড প্রসেসিং এবং টেলিকম এই তিনটে নতুন বিষয় শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিকের ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই। কলা বাণিজ্য, বিজ্ঞান যে কোনও বিভাগের পড়ুয়ারাই এই বিষয়ে তিনটি নিয়ে পড়তে পারবে। শিক্ষাব্যবস্থাকে আধুনিক ও আন্তর্জাতিক স্তরের সঙ্গে মানানসই করতে কমিটি গঠন করে যে পুনর্গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার সুপারিশে সংশোধিত হচ্ছে উচ্চমাধ্যমিকের পাঠক্রম।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, কারিগরি ভবনের সঙ্গে এই নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়েছিল এই বিষয়ে। তাঁরা মতামত দিয়েছেন নতুন বিষয়গুলি নিয়ে আসার জন্য। সিলেবাসে তৈরি করবে কারিগরি ভবন। এক্ষেত্রে ৭০ নম্বরের প্রাকটিক্যাল এবং ৩০ নম্বরের থিওরি থাকবে। কারিগরি ভবন থেকে বিশেষজ্ঞরা এসে এই ক্লাস করাবেন আবার কোন ক্ষেত্রে স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। ফুড প্রসেসিংয়ের ক্ষেত্রে মূলত খাবার কিভাবে সংরক্ষণ করা যায় এবং সেই সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এই বিষয়টি একটু বেশি প্র্যাকটিক্যাল ভিত্তিক। অপরদিকে টেলিকমিউনিকেশনের ক্ষেত্রে টেকনোলজি, ২জি , ৩জি পরিষেবা, ভয়েস এডিটিং এই বিষয়গুলি নিয়ে পড়ানো হবে।

অন্যদিকে ফিজিক্যাল এডুকেশন, মিউজিক এবং ভিজুয়াল আর্টস এই তিনটে বিষয়ের ক্ষেত্রে নম্বর বিভাজন পরিবর্তন হয়েছে। এর আগে ফিজিক্যাল এডুকেশন বিষয়ের জন্য ৪০ নম্বর প্র্যাকটিক্যাল এবং ৬০ নম্বর থিওরির জন্য ভাগ করা ছিল। তবে তা পরিবর্তন করে এবার ৭০ নম্বর প্র্যাকটিক্যাল এবং ৩০ নম্বর থিয়োরির জন্য করা হয়েছে। একইভাবে বাকি দুটি বিষয়ের জন্য আগে ৪৫ এবং ৫৫ এই ভাগে পরীক্ষা হতো। কিন্তু এখন থেকে মিউজিক এবং ভিসুয়াল আর্টস এর ক্ষেত্রে প্র্যাকটিক্যাল এবং থিওরি পরীক্ষাই হবে ৫০ নম্বরের। ইতিমধ্যেই এই নিয়ে একটি বিশেষজ্ঞ টিম তৈরি করা হয়েছিল বলে জানান চিরঞ্জীব বাবু। সেই কমিটিতে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন বিভাগের প্রধান সহ অন্যান্য কলেজ স্কুল এবং সিবিএসই বোর্ডের ফিজিক্যাল এডুকেশনের শিক্ষকরা।

 

Previous articleলোকসভা নির্বাচন ২০২৪: প্রকাশের প্রচারে আলিপুরদুয়ারে জমজমাট রোড শো দেবের
Next articleবাঁকুড়ায় উন্নয়নের জোয়ার, রাইপুরের নির্বাচনী সভা থেকে খতিয়ান তুলে ধরলেন মুখ্যমন্ত্রী