চিনির পরিমাণ অত্যাধিক বেশি সেরেল্যাকে! আন্তর্জাতিক রিপোর্টে বেকায়দায় নেসলে

নেসলের (Nestle) বিরুদ্ধে এবার বড়সড় অভিযোগ সামনে এল। এবার শিশুদের খাবার সেরেল্যাকে (Cerelac) আলাদা করে চিনি (Sugar) মেশানোর অভিযোগ উঠল সুইস এই বহুজাতিক সংস্থার বিরুদ্ধে। বিষয়টি সামনে আসতেই রীতিমতো হইচই পড়ে গিয়েছে। সম্প্রতি এক আন্তর্জাতিক রিপোর্ট সামনে এসেছে যেখানে দেখা যাচ্ছে, ভারতে ছ’মাস বা তার বেশি বয়সি শিশুদের জন্য জন্য সেরেল্যাক যে খাবার বিক্রি করে তাতে প্রতি বারের খাবারে ২.৭ গ্রাম চিনি পাওয়া গিয়েছে। যা শিশুদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। যদিও নেসলে অবশ্য সমস্ত দোষ অস্বীকার করে আগেই সাফাই দিয়ে বলেছে, তারা ভারতের সমস্ত নিয়ম কড়া ভাবে মেনে পণ্য তৈরি করে। স্বাস্থ্য ও সুরক্ষার সঙ্গে আপস করে না। যদিও পণ্যে চিনি থাকার বিষয়টি কার্যত স্বীকার করেই তাদের দাবি, এর মাত্রা কমাতে নিরন্তর চেষ্টা করে। গত পাঁচ বছরে ভারতে বিক্রি করা বিভিন্ন শিশুখাদ্যে ৩০% পর্যন্ত চিনি কমানো হয়েছে।

যদিও বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হতেই মুখরক্ষার চেষ্টায় আসরে নামে মোদি সরকার। ইতিমধ্যে অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরুর ইঙ্গিত দিয়েছে মোদি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক FSSAI, এ বার তাদের বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দিল ক্রেতা সুরক্ষা নিয়ন্ত্রক CCPA। শুক্রবার ক্রেতা সুরক্ষা মন্ত্রক বলেছে, সেরেল্যাকের উপাদানগুলি FSSAI ভালো করে দেখবে। তার পরে ব্যবস্থা নেওয়া হবে। এদিকে নেসলের বিরুদ্ধে এমন রিপোর্ট সামনে আসতেই অভিযোগের শুক্রবারও দেশের বাজারে পড়েছে নেসলে ইন্ডিয়ার শেয়ার দর।


ক্রেতা সুরক্ষা মন্ত্রকের সচিব এবং CCPA-র প্রধান নিধি খারে বলেন, ‘‘এফএসএসএআই-কে বিষয়টি খতিয়ে দেখতে বলে চিঠি পাঠিয়েছি। তাতে লেখা হয়েছে, সুইৎজারল্যান্ড ভিত্তিক তদন্তকারী সংস্থার রিপোর্ট অনুযায়ী নেসলে ভারতে তাদের শিশুখাদ্য সেরেল্যাকে চিনি মেশায়। অথচ জার্মানি, ফ্রান্স, সুইৎজারল্যান্ড, ব্রিটেনের মতো দেশে তা করে না। খাবারে চিনির মাত্রা বেশি থাকা শিশুদের স্বাস্থ্য এবং সুরক্ষার জন্য ক্ষতিকারক। ফলে আশঙ্কা তৈরি হয়েছে।

Previous articleবাইপাসের ধারে দুর্ঘটনায় জখম শিশুর মৃত্যু, এলাকায় বিক্ষোভ
Next articleবিশ্বকাপের দল নির্বাচন নিয়ে রিঙ্কুকে নিয়ে নির্বাচকদের বিরাট বার্তা দিলেন সঞ্জয় মঞ্জয়কর