সপ্তাহভর চলবে তাপপ্রবাহ! সাময়িক বর্ষণেও অস্বস্তি বাড়ার ইঙ্গিত হাওয়া অফিসের

তবে এদিন হাঁসফাঁস করা পরিস্থিতি থেকে একটু হলেও খুশির খবর শুনিয়েছে হাওয়া অফিস। আলিপুর এদিন জানিয়েছে, দক্ষিণবঙ্গে কিছুটা হলেও নামতে পারে পারদ।

গোটা দেশের পাশাপাশি তাপপ্রবাহে (Heatwave) পুড়ছে বাংলাও (West Bengal)। ইতিমধ্যে অধিকাংশ জেলার পারদ পৌঁছে গিয়েছে ৪০-এর ঘরে। তবে সময় যত গড়াচ্ছে রাজ্যের একাধিক জেলায় চড়চড়িয়ে বাড়ছে পারদ। রবিবার আবহাওয়া দফতর (Weather Office) সাফ জানিয়েছে আগামী বুধবার অর্থাৎ ২৪ এপ্রিল পর্যন্ত এই দমবন্ধ করা পরিস্থিতি একেবারেই নিস্তার নেই। তবে এদিন হাঁসফাঁস করা পরিস্থিতি থেকে একটু হলেও খুশির খবর শুনিয়েছে হাওয়া অফিস। আলিপুর এদিন জানিয়েছে, দক্ষিণবঙ্গে কিছুটা হলেও নামতে পারে পারদ।

এদিন হাওয়া অফিসের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, সোমবার দক্ষিণবঙ্গর কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আর তার জেরেই সামান্য ১-২ ডিগ্রি তাপমাত্রা কমার পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে তাপপ্রবাহের হাত থেকে রাজ্যবাসীর এখনই নিস্তার নেই বলেই জানিয়েছে আলিপুর। তবে শুধু রাজ্যেই নয়, এদিন মৌসম ভবনের তরফে জানানো হয়েছে সোমবার থেকে দেশের একাধিক প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সূত্রের খবর, বর্তমানে নতুন একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হয়েছে দেশে। আর তার জেরেই দেশের একাধিক প্রান্তে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে।

রবিবার যে সমস্ত জেলায় ৪০ এর উপর তাপমাত্রা ছিল:

আসানসোল: ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস
বাঁকুড়া: ৪৪.৫ডিগ্রি সেলসিয়াস
বিষ্ণুপুর: ৪৪.৫ডিগ্রি সেলসিয়াস
বর্ধমান: ৪২ডিগ্রি সেলসিয়াস
কলকাতা: ৪০.৩ডিগ্রি সেলসিয়াস
মালদা:৪১.১ডিগ্রি সেলসিয়াস
মেদিনীপুর:৪২.৫ডিগ্রি সেলসিয়াস
মুর্শিদাবাদ:৪২.৫ডিগ্রি সেলসিয়াস
পানাগর: ৪৪ডিগ্রি সেলসিয়াস
পুরুলিয়া:৪৩.৩ডিগ্রি সেলসিয়াস
বোলপুর: ৪৩.১ডিগ্রি সেলসিয়াস

হাওয়া অফিসের ইতিহাস বলছে, ১৯৮০ সালে এপ্রিল মাসে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৪১.৭ ডিগ্রিতে। ২০১৬ ও ২০১৪ সালেও শহরের তাপমাত্রা বেশ কয়েকদিন ৪১ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছিল। এরপর ২০২৩ সালে এপ্রিল মাসে ৪১ ডিগ্রি সেলসিয়াস পারদ ছুঁয়েছিল কলকাতায়। কিন্তু কোনওবারেই তাপমাত্রা টানা ৪০ ডিগ্রির উপরে থাকেনি। তবে এই বছরের ১৪ এপ্রিল ৪০ পার করেছে তাপমাত্রার সূচক। কিন্তু সেই যে শুরু হয়েছে সেই থেকেই থমকে রয়েছে তাপমাত্রা। পারদ ঊর্ধ্বমুখী হচ্ছে তো বরং নীচে নামছে না। তবে রবিবার আলিপুর জানিয়েছে, দক্ষিণবঙ্গের দু’টি জেলা বাদে আগামী শুক্রবার পর্যন্ত বাকি সমস্ত জেলাতেই তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, মঙ্গলবারই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। এরপর বুধবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত কলকাতা এবং হাওড়ায় ফের তাপপ্রবাহ শুরু হবে বলেই জানিয়েছে আলিপুর।

 

Previous articleটিবি রোগীদের ৬ মাস ওষুধ পাঠাচ্ছে না কেন্দ্র, বিপাকে বাংলার ১ লক্ষ রোগী
Next articleবিজেপি বিদায় হলে তাঁতের সুতোর উপর জিএসটি উঠবে: অভিষেক বন্দ্যোপাধ্যায়