লাদাখেও ইডি! সোনমের ব্যাঙ্ক অ্যাকাউন্টে শুরু উঁকিঝুঁকি

হিতাকাঙ্ক্ষীরাই সোনমকে চিঠি লিখে জানালেন, এবার তাঁর সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্টে (bank account) নজরদারি শুরু করেছে কেন্দ্রীয় এজেন্সি ইডি

কিছুদিন আগে তীব্র আন্দোলনের আভাস পেয়ে লাদাখের লেহ (Leh) শহরে বিশাল সংখ্যায় পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন শুরু হয়েছিল। পরিবেশকর্মী ম্যাগসেসাই (Ramon Magsaysay) পুরস্কার জয়ী সোনম ওয়াংচুর আন্দোলন থামাতে ১৪৪ ধারা জারির পরিকল্পনা তার আগেই ফাঁস হয়ে যায় আন্দোলনকারীদের কাছে। প্রকাশ্যে কেন্দ্রের সরকারের সেই চক্রান্ত ফাঁস করে দেওয়ার পরে সেই সব পরিকল্পনা ভেস্তে যায়। সোনম ওয়াংচু দাবি করেন তাঁদের আন্দোলনকে প্রকাশ্যে সমর্থন করতে না পারলেও সরকারি কর্মীরা যে তাঁদের সমর্থনেই রয়েছেন, তা স্পষ্ট হয় প্রশাসনের এই পরিকল্পনা ফাঁসে। আবারও সেই হিতাকাঙ্ক্ষীরাই সোনমকে চিঠি লিখে জানালেন, এবার তাঁর সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্টে (bank account) নজরদারি শুরু করেছে কেন্দ্রীয় এজেন্সি ইডি (ED)।

দেশের প্রত্যন্ত লাদাখের (Ladakh) সব সমস্যার বা আন্দোলনের অগ্রগতির খবর সোশ্যাল মিডিয়াতেই তুলে ধরেন সোনম। এবার সেই সোশ্যাল মিডিয়াতেই একটি ভিডিও পোস্ট করে তিনি দাবি করেন বেনামে তাঁর কাছে একটি চিঠি এসেছে। সেই চিঠিতে লেখা হয়েছে, “এই চিঠির একমাত্র উদ্দেশ্য যদি আপনি না জেনে থাকেন, তাহলে আপনাকে জানানো যে, আপনার সংস্থার ব্যাঙ্ক অ্য়াকাউন্টের বিস্তারিত তথ্য সম্প্রতি ব্যাঙ্কগুলি থেকে সংগ্রহ করেছে অর্থ তছরুপ সংক্রান্ত সংস্থা। (সেই একই ভাবে যেভাবে কেজরিওয়ালের তথ্য সংগ্রহ করা হয়েছিল) এটা আপনাকে জানানোর কথা ছিল না, তবে এটা আমার মনে হয়েছে আপনাকে জানানো প্রয়োজন ও গুরুত্বপূর্ণ যাতে আপনি সময় পেরিয়ে যাওয়ার আগে পদক্ষেপ নিতে পারেন।”

প্রায় দুমাস ধরে চলা লাদাখের দাবি শোনার পরেও কোনও রকম পদক্ষেপ নিতে দেখা যায়নি কেন্দ্রের সরকারকে। সম্প্রতি লাদাখের রাজ্যের স্বীকৃতির দাবিকে সমর্থন জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক দল। সেখানেও রাজ্যের স্বীকৃতির দাবি জানানোর পরিকল্পনা প্রকাশ করেন জম্মু ও কাশ্মীর ন্যাশানাল কনফারেন্সের (J&KNC) চেয়ারপার্সন ওমর আবদুল্লা। লাদাখের দাবি পূরণে কোনও পদক্ষেপ নিতে না এগোলেও আন্দোলন দমনে বিজেপি যে কোনও ছুতোয় যে এগোতে পারে, সেই ইঙ্গিত সোনমের কাছে আসা সতর্কতামূলক চিঠিতেই স্পষ্ট। যেভাবে গোটা দেশের বিরোধী দলের নেতাদের কেন্দ্রীয় এজেন্সি দিয়ে কণ্ঠরোধের প্রক্রিয়া শুরু করা হয়েছে বিজেপির তরফে, এবার সেটাই লাদাখের আন্দোলনের জন্য প্রয়োগের পালা বিজেপির।

যদিও কেন্দ্রে এসব ভীতি প্রদর্শন টলাতে পারছে না ম্যাগসেসাই পুরস্কার প্রাপ্ত সোনমকে। তাঁর দাবি তিনি এবং গীতাঞ্জলি তাঁর সংস্থা সেকমল (SECMOL) থেকে কোনও বেতন নেন না। এমনকি প্রতি বছর প্রায় ২ কোটি টাকা তাঁরা সংস্থাকে দান করেন। লাদাখে আয়কর জমা দেওয়ার আইন না থাকলেও তাঁরা আয়কর দেন। এবং পৃথিবীর কোথাও তাঁর নামে কোনও সম্পত্তি নেই।

Previous articleআরও ৪ ডিগ্রি বাড়বে তাপমাত্রা! আগামী শনিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহ
Next articleতীব্র গরমে বক্তৃতার মধ্যেই সংজ্ঞাহীন নীতীন! উদ্বেগ প্রকাশ করে সুস্থতা কামনা মমতার