মণিপুরের ফলাফলে নারী নির্যাতনের জবাব! বিজেপিকে প্রত্যাখ্যান উত্তর-পূর্বের

উত্তরপূর্বের মানুষ মুখ ঘুরিয়েছেন বিজেপির দিক থেকে। নাগাল্যান্ডের একটি মাত্র আসনে জয়ী হয় কংগ্রেস। মেঘালয়ের দুটি আসনের মধ্যে ১টি জিতেছে কংগ্রেস

অশান্তিতে বিধ্বস্ত মণিপুর নিয়ে এক বছর ধরে কোনও পদক্ষেপ নিতে পারেনি কেন্দ্রের মোদি সরকার। প্রকাশ্যে নারী নির্যাতনের ঘটনা দেখেও একটি শব্দ ব্যয় করেননি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজও সেই ঘটনায় অভিযুক্তরা সবাই ধরা পড়েনি। মণিপুরকে মোদি সরকারের সেই বঞ্চনার জবাব ইভিএমেই দিলেন মণিপুরের মানুষ। হিংসা বিধ্বস্ত মণিপুরে যে বিরোধীরা বারবার গিয়ে মানুষের পাশে দাঁড়িয়ে তাঁদের সমস্যা বুঝে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করেছেন। যে রাহুল গান্ধী ভারত জোড়ো ন্যায় যাত্রা নিয়ে হিংসা বিধ্বস্ত মণিপুরে গিয়েছেন, সেখানেই যুযুধান দুপক্ষই আস্থা রেখেছেন কংগ্রেসে।

মঙ্গলবার লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশের সময় যে কয়েকটি রাজ্যে সকলের নজর ছিল তার মধ্যে একটি নাম ছিল মণিপুর। হিংসা পরিস্থিতিতে লোকসভায় বারবার মোদির বিবৃতি দাবি করা হলে লোকসভাতেই অনুপস্থিত থেকেছেন প্রধানমন্ত্রী। নির্বাচনী প্রচারে বারবার বিরোধী রাজনৈতিক দলগুলিকে মণিপুরে হিংসা ও নারীর অসম্মানে বিজেপির নীরবতা নিয়ে তোপ দেগেছে। মণিপুরের মানুষও বিজেপির বঞ্চনার জবাব লোকসভার ভোটবাক্সে দেবে বলেই স্থির করে রেখেছিল। মঙ্গলবার নির্বাচনের ফলাফলে মণিপুরের দুটি আসনই জেতে কংগ্রেস। ইনার মণিপুরে মেইতি সম্প্রদায়ের ভোটে বিজেপিকে পরাস্ত করেছেন কংগ্রেস প্রার্থী। অন্যদিকে আউটার মণিপুরে কুকি সম্প্রদায় অধ্যুষিত এলাকায় এনডিএ সঙ্গী নাগা পিপলস ফ্রন্টকে পরাজিত করে কংগ্রেস।

তবে শুধু মণিপুর নয়। একমাত্র অরুণাচল প্রদেশ বাদে সব রাজ্য থেকে সাফ হয়ে গিয়েছে বিজেপি তথা এনডিএ। অরুণাচল প্রদেশে একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন হয়েছে। বিধানসভা নির্বাচনে ৪৮টি আসন জিতে ক্ষমতায় এসেছে বিজেপি। একই প্রতিফলন লোকসভার ফলাফলেও দেখা গিয়েছে। ফলে অরুণাচলের দুটি আসনই জিতেছে বিজেপি।

উত্তর-পূর্বের একসময়ের একচ্ছত্র ক্ষমতা যে কংগ্রেস হারিয়েছে তা ২০১৯ নির্বাচনে দেখা যায়। কিন্তু বিজেপির অপশাসন আর অত্যাচারে ফের উত্তরপূর্বের মানুষ মুখ ঘুরিয়েছেন বিজেপির দিক থেকে। নাগাল্যান্ডের একটি মাত্র আসনে জয়ী হয় কংগ্রেস। মেঘালয়ের দুটি আসনের মধ্যে ১টি জিতেছে কংগ্রেস। অন্যটিতে স্থানীয় ভয়েস অফ দ্য পিপলস পার্টি জয়লাভ করে। বিজেপির অপশাসনে বর্তমান লোকসভা নির্বাচন আঞ্চলিক শক্তিগুলির উত্থানের সাক্ষী থাকল এভাবেই।

Previous articleজয়ের পরই স্বামীর প্রশংসা রচনার, অনিশ্চিত ‘দিদি নাম্বার ওয়ান’-এর ভবিষ্যৎ!
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম