গরমে কীভাবে চলবে স্কুল? নতুন পদক্ষেপের পথে শিক্ষা দফতর

স্কুলের সময় সকালের দিকে এগিয়ে আনলে সুবিধে হবে কিনা, এই যাবতীয় বিষয়ে প্রধান শিক্ষকদের ফোন করে খবর নিচ্ছেন জেলার বিদ্যালয়ের পরিদর্শকরা

প্রবল গরমে অতীষ্ঠ স্কুল পড়ুয়ারা। সোমবার স্কুল খুললেও গরমের সমস্যায় কাহিল রাজ্যের প্রত্যন্ত এলাকার বহু স্কুল। এই পরিস্থিতিতে কীভাবে চালানো হবে রাজ্যের স্কুলগুলি, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু রাজ্য শিক্ষা দফতরের। রাজ্য প্রশাসনের তরফে কোনও নির্দেশ না এলেও মধ্যশিক্ষা পর্ষদ নিজেদের মতো প্রস্তুতি সেরে রাখছে তথ্য সংগ্রহের।

পড়ুয়াদের স্বাস্থ্যের খোঁজ নেওয়ার জন্য প্রধান শিক্ষকদের নির্দেশ দিল উচ্চশিক্ষা দফতর। প্রধান শিক্ষকদের ফোন করে বলা হয়েছে, তাদের স্কুলে আসা পড়ুয়াদের স্বাস্থ্য এই গরমে কেমন আছে সে বিষয়ে শিক্ষা দফতরকে জানাতে হবে। কী ভাবে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের দিকে লক্ষ্য রেখেই পঠন পাঠন নিয়মিত রাখা যায় সেই বিষয়ে প্রধান শিক্ষকদের মতামত নিতে শুরু করলো শিক্ষা দফতর।অত্যধিক গরমের জেরে কি সমস্যা হচ্ছে স্কুলে স্কুলে? ছাত্র ছাত্রীদের কি সমস্যা হচ্ছে? স্কুলের সময় সকালের দিকে এগিয়ে আনলে সুবিধে হবে কিনা, এই যাবতীয় বিষয়ে প্রধান শিক্ষকদের ফোন করে খবর নিচ্ছেন জেলার বিদ্যালয়ের পরিদর্শকরা। জানা গিয়েছে, এই নিয়ে ইতিমধ্যেই স্কুল পরিদর্শকরা প্রধান শিক্ষকদের সঙ্গে কথা বলে প্রাথমিক রিপোর্ট দেওয়া হয়েছে স্কুল শিক্ষা দফতরকে।

মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, এখনও আমাদের কাছে তেমন কোনও নির্দেশ আসেনি। যদি কোনও স্কুলের প্রয়োজন হয় বা আমাদের কাছে উপরমহল থেকে নির্দেশ আসে তাহলে আমরা সেই বিষয়টি ভেবে দেখবো। তবে এটা পুরোটাই নির্ভর করছে স্কুলের চাহিদার উপর। কোনও স্কুল যদি দাবি করে তাহলে সেই মত কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।

Previous articleবাংলায় ফিরেই নিজের পরবর্তী লক্ষ্যের কথা জানিয়ে দিলেন ঋদ্ধি
Next articleশ্রাচি স্পোর্টসের রাঢ় টাইগার্স জার্সি এবং ফ্যান অ্যান্থেমর আত্মপ্রকাশ