ইউজিসির নতুন নিয়ম, স্নাতকে না-পড়া বিষয়েও স্নাতকোত্তর পড়ার সুযোগ!

এক বছর সফলভাবে কোর্স করার পরে কেউ যদি স্নাতকোত্তরের পড়াশোনা ছেড়ে দিতে চান, তাহলে তিনি সেটা পারবেন

স্নাতকোত্তর কোর্সে আসছে বড় বদল। নতুন নিয়মে স্নাতক উত্তীর্ণরা যে কোনও বিষয় নিতে পারবেন উচ্চ শিক্ষা। পাশাপাশি থাকছে গবেষণার ঢালাও সুযোগ। ২০২০-র জাতীয় শিক্ষা নীতি অনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি।নতুন নিয়মে স্নাতকোত্তর বা পিজি কোর্সকে ঢেলে সাজানো হয়েছে। কলেজেই এই কোর্স করার সুবিধা পাবেন ছাত্র-ছাত্রীরা। যাঁরা তিন বছরের গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তি হবেন, তাঁরা দু বছরের পিজি প্রোগ্রাম বেছে নিতে পারবেন। দ্বিতীয় বর্ষ থেকেই গবেষণার কাজে মন দিতে পারবেন সংশ্লিষ্ট পড়ুয়া।

চার বছরের স্নাতক কোর্স চালুর সময়েই ইউজিসি বলেছিল, ৭৫ শতাংশ বা তার বেশি নম্বর থাকলে কোনও পড়ুয়া গবেষণাভিত্তিক স্নাতকোত্তর পড়তে পারবেন। সেক্ষেত্রে এক বছরের কোর্স হবে তাঁর। যাঁরা তিন বছরের স্নাতক কোর্স করেছেন, তাঁরা পড়বেন দু’বছরের স্নাতকোত্তর। সেক্ষেত্রে পরবর্তী একটি বছর গবেষণার জন্য নিয়োজিত থাকবে। এছাড়া, পাঁচ বছরের ইন্টিগ্রেটেড স্নাতক/স্নাতকোত্তর কোর্স থাকছে। এর পাশাপাশি, দু’বছরের মাস্টার ডিগ্রিতে একটি ‘এগজিট পয়েন্ট’ও থাকছে। এক বছর সফলভাবে কোর্স করার পরে কেউ যদি স্নাতকোত্তরের পড়াশোনা ছেড়ে দিতে চান, তাহলে তিনি সেটা পারবেন। তাঁকে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমার শংসাপত্র নিয়েই সন্তুষ্ট থাকতে হবে সেক্ষেত্রে। ইউজিসি এখানেই থেমে নেই। রেগুলার কোর্সে একসঙ্গে দু’টি মাস্টার ডিগ্রি করার অনুমতিও দিয়েছে তারা।

আবার যে ছাত্র-ছাত্রীরা ৪ বছরের অনার্সে ভর্তি হবেন, তাঁদের জন্যেও পিজির সুযোগ-সুবিধা দিচ্ছে ইউজিসি। এই পড়ুয়ারা স্নাতকোত্তরের জন্য এক বছরের সময় পাবেন অর্থাৎ ৫ বছরের মধ্যে স্নাতকোত্তরের ডিগ্রি পেয়ে যাবেন তাঁরা। ফলে দ্রুত গবেষণার জন্য ঝাঁপিয়ে পড়তে পারবেন তাঁরা।স্নাতকোত্তর নিয়মেও একাধিক বদল করেছে ইউজিসি। এতদিন পর্যন্ত যে বিষয় নিয়ে পড়ুয়া এই কোর্সে ভর্তি হতেন, সেটি নিয়েই তাঁকে পড়াশোনা চালিয়ে যেতে হত। নতুন নিয়মে থাকছে না সেই বিধি নিষেধ। ফলে ছাত্র বা ছাত্রী নিজের ইচ্ছে মতো এক বিষয থেকে অন্য বিষয়ে যেতে পারবেন।

প্রসঙ্গত, যে পড়ুয়ারা ১৬০ ক্রেডিট-সহ অনার্স বা রিসার্চ-সহ অনার্স করবেন, তাঁরা সরাসরি এক বছরের পিজি কোর্সে ভর্তি হতে পারবেন। এতে থাকবে ২টি সেমেস্টার। অন্যদিকে ১২০ ক্রেডিট-সহ তিন বছরের স্নাতক উত্তীর্ণদের দু’বছরের পিজিতে ভর্তি হওয়ার সুযোগ দেবে ইউজিসি। যাতে সেমেস্টার থাকবে ৪টি।
১৬০ ক্রেডিট-সহ বিই বা বিটেক করা পড়ুয়াদের মধ্যে যাঁরা ৪ বছরের স্নাতকের কোর্স করেছেন তাঁরাও সহজেই এমই বা এমটেক করতে পারবেন। এই ছাত্র-ছাত্রীদের পিজি কোর্সটি হবে ২ বছরের। এছাড়া ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স যাঁরা করেছেন তাঁদেরও স্নাতকোত্তরে ভর্তি হওয়ার সুযোগ দেবে ইউজিসি।

 

 

 

Previous articleতৃণমূল নেতার পা ছুঁয়ে প্রণাম! সৌমিত্র‌র ফুল বদল নিয়ে ফের তুঙ্গে জল্পনা
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম