এখনই কার্যকর করবেন না ৩ ফৌজদারি আইন: প্রধানমন্ত্রীকে চিঠি বাংলার মুখ্যমন্ত্রীর

১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা নতুন ৩ দণ্ড সংহিতা বা সংশোধিত ক্রিমিনাল আইন। তার আগেই তিন বিতর্কিত ফৌজদারি আইন এখনই বাস্তবায়ন না করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। কারণ হিসেবে তিনি জানান, যেভাবে প্রায় বিরোধীশূন্য সংসদে এই তিনটি বিল পাশ করা হয়েছিল তা গ্রহণযোগ্য হতে পারে না। এই আইনগুলি পর্যালোচনার দাবি রাখে- স্পষ্ট জানান মমতা। একইসঙ্গে আইন কার্যকর না হওয়ার ক্ষেত্রে নৈতিক ও ব্যবহারিক কারণও চিঠিতে উল্লেখ করেন বাংলার মুখ্যমন্ত্রী।

চিঠিতে মুখ্যমন্ত্রী লেখেন, “ভারতীয় ন্যায় সংহিতা (BNA) 2023, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (BSA) 2023, এবং ভারতীয় সাক্ষ্য আইন (BNSS) 2023 নামে তিনটি গুরুত্বপূর্ণ আইনের আসন্ন বাস্তবায়নের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে আপনাকে এই চিঠি লিখছি৷

আপনি দয়া করে মনে করুন, গত বছরের ২০ ডিসেম্বর, আপনার বিদায়ী সরকার এই তিনটি বিতর্কিত বিল কোনও আলোচনা ছাড়াই একতরফাভাবে পাশ করেছিল। সেই দিন, লোকসভার প্রায় একশো বিরোধী সাংসদকে সাসপেন্ড এবং উভয় কক্ষের মোট ১৪৬ জন সাংসদকে বের করে দেওয়া হয়েছিল। গণতন্ত্রের সেই অন্ধকার সময়ে স্বৈরাচারী পদ্ধতিতে বিলগুলি পাশ হয়। ফলে বিষয়টি এখন পর্যালোচনার দাবি রাখে।

আমি আপনাকে বাস্তবায়নের তারিখ পিছিয়ে দেওয়ার জন্য অনুরোধ করছি। এক্ষেত্রে কারণ দুটি- নৈতিক এবং ব্যবহারিক।”

ভারতীয় দণ্ডবিধি, অপরাধ আইন এবং সাক্ষ্য আইন পরিবর্তন করে আনা হয়েছে ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য আইন। শুরু থেকেই এই আইন কার্যকরে আপত্তি জানিয়েছেন তৃণমূল সভানেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী। কী কারণে তিনি এই আইন বাস্তবায়ন এখন পিছিয়ে দেওয়ার কথা বলছেন চিঠিতে তার স্পষ্ট ব্যাখ্যা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই আইনের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য পুলিশ কর্মী, আধিকারিকদের প্রশিক্ষণের প্রয়োজন। তাছাড়া সম্পূর্ণ স্বৈরাচারী পদ্ধতিতে এই আইন পাশ হয়েছে সংসদে সুতরাং পয়লা জুলাই থেকে আইন কার্যকর করা কোনভাবেই উচিত নয় বলে মনে করেন মমতা। এর আগেও গত বছর এই তিন আইনের বিরোধিতা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দুটি চিঠি লিখেছিলেন তিনি। সেই চিঠি দুটি দুটিও তাঁর পাঠানো এবারের চিঠির সঙ্গে জুড়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

 

Previous articleবিশ্ব সঙ্গীত দিবসে নিজের লেখা গানে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর
Next articleনিয়োগ মামলার তলবে নিজামে তাপস, কয়লা কাণ্ডে ধৃতদের আদালতে পেশ CBI-এর