পাহাড়ে লাগাতার বৃষ্টির জের: ফের কালিম্পঙে ধস! বন্ধ ১০ নম্বর জাতীয় সড়ক

পাহাড়ে লাগাতার বৃষ্টির (Rain) জের! ফের ধস নামল কালিম্পঙের (Kalimpong) ১০ নম্বর জাতীয় সড়কে (National Highway)। অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন। বৃষ্টি থামলে কিছুক্ষণের জন্য পরিস্থিতি স্বাভাবিক হলেও ফের লাগাতার বর্ষণে একদিকে যেমন ভয়াবহ অবস্থা তিস্তার ঠিক তেমনই জাতীয় সড়ক-সহ একাধিক প্রান্তে ধসের খবর সামনে আসছে। তবে এদিন নতুন করে কালিঝোরা এবং হনুমান ঝোরায় ধস নেমে পুরো রাস্তাটাই বসে গিয়েছে। এখন বিকল্প রাস্তা হিসাবে সেবকের করোনেশন সেতু হয়ে ওদলাবাড়ি, ডামডিম, গরুবাথান, লাভা, লোলেগাঁও হয়ে কালিম্পং যাতায়াত করছে যানবাহন। সিকিম যাওয়ার জন্যও ওই রাস্তার উপর নির্ভর করতে হচ্ছে। প্রশাসন সূত্রে খবর, পাহাড়ে অতি বৃষ্টির ফলে ধসকবলিত যে সব এলাকা রয়েছে, সেখানকার রাস্তা ঠিক করে যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা চালানো হচ্ছে। অন্যদিকে, সিকিমে অতিবৃষ্টির ফলে ফুঁসছে তিস্তার জল। তাতে সিঁদুরে মেঘ দেখছেন স্থানীয়রা।

সূত্রের খবর, রবিবার ২৯ মাইল থেকে গেইলখোলা পর্যন্ত ১০ নং জাতীয় সড়কে ধস নামে। যার জেরে সকাল থেকেই বন্ধ কালিম্পং-শিলিগুড়ি সংযোগকারী ১০ নং জাতীয় সড়ক। বন্ধ হয়ে যায় যান চলাচলও। তবে শুধু উত্তরবঙ্গ বললে ভুল হবে লাগাতার বৃষ্টিতে সিকিম ও ভুটানেও অত্যন্ত খারাপ অবস্থা। সূত্রের খবর, এমন বিপর্যয়ে পাহাড়ের একাধিক প্রান্তে বহু পর্যটক বিপাকে পড়েছেন বলে খবর। ইতিমধ্যে পাহাড়ে অবিরাম বৃষ্টির কারণে জলপাইগুড়ির দোমোহনিতে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। পাশাপাশি তিস্তার জলস্তর বাড়ায় জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়েছে।

আগামী কয়েক দিন উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর সাফ জানিয়েছে, আগামী কয়েক দিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে প্রবল বৃষ্টি হবে। শনিবার রাত থেকেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় মুষলধারে শুরু হয়েছে বৃষ্টিপাত। ফলে নতুন করে ধস নামতে শুরু করেছে পাহাড়ে। এদিন কালিম্পঙের জেলাশাসক বালসুব্রহ্মণ্যম টি বলেন, বেশ কয়েকটি জায়গা ধসের কারণে রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে গেইলখোলার কাছে পাহাড় থেকে বিশাল আকৃতির পাথর পড়ে রাস্তার ক্ষতি হয়েছে। আপাতত ওই রাস্তা দিয়ে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। বিকল্প রাস্তা হিসাবে ডুয়ার্সের গরুবাথান হয়ে যে রাস্তাটি গিয়েছে, সেটা ব্যবহারের নির্দেশ দেওয়া হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে কাজও শুরু হয়েছে।

Previous articleনিমতায় শ্যুটআউট, বাড়ির সামনে গুলিবিদ্ধ প্রৌঢ়
Next articleহুগলিতে ক্রেতা সেজে সোনার গয়না নিয়ে চ.ম্পট দুই দু.ষ্কৃতীর!