জুলাইয়ের শুরুতেই সুখবর! কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস আলিপুরের

বুধবার থেকে কলকাতা (Kolkata)-সহ দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি (Rain)। পাশাপাশি কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা সোমবার জারি করল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গে সোম ও মঙ্গলবার কমবে বৃষ্টি। এদিন দিনভর মেঘলা আকাশ থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। উপকূল সংলগ্ন এলাকায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। সেকারণেই মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছেন আবহাওয়াবিদরা।

এদিকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই আগামী শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই দক্ষিণবঙ্গ জুড়ে চলছে বৃষ্টি। আগামী কয়েক দিন একইরকম তাপমাত্রা থাকবে। পাশাপাশি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। বুধবার ও বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। তবে শনিবার থেকে বৃষ্টির পরিমাণ সামান্য কমলেও আপাতত বিক্ষিপ্তভাবে বৃষ্টি দক্ষিণবঙ্গে জারি থাকবে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস।

তবে উত্তরবঙ্গের সব জেলাতেই সপ্তাহভর বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলাতে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। সোমবার অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার, দার্জিলিং এবং কালিম্পয়ে। টানা দুর্যোগে ক্রমশই বিপদসঙ্কুল উত্তরবঙ্গ। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহে। বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি কিছুটা কমবে পাহাড়ে। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গ ও ওড়িশা সংলগ্ন উপকূলে ঘূণাবর্তের রূপে অবস্থান করছে নিম্নচাপ। এছাড়াও একটি অক্ষরেখা রয়েছে অসম থেকে ওড়িশা পর্যন্ত। আরও একটি অক্ষরেখা গুজরাট থেকে বিহার পর্যন্ত রয়েছে যা মধ্যপ্রদেশের উপর দিয়ে এসেছে। যার প্রভাব পড়ছে বাংলার আবহাওয়ায়।


Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleগণপিটুনির কড়া শাস্তি রাজ্যের আইনেই হতে পারত, সই করেননি রাজ্যপাল!