সাপ কামড়াতেই মানুষও সাপকে কামড়ালো! তারপর যা হল…

তাঁর একবারও সঙ্কোচ হয়নি। এমনকি একবার নয়, তিন-তিনবার সাপটিকে কামড়ায় সন্তোষ। কামড়ের জেরে মারা যায় সাপটি

সাপে কামড়ালে ওঝার ঝাড়ফুঁক থেকে হাজারো তুকতাক ভারতের প্রত্যন্ত এলাকায় এখনও পরিচিত। এর বিরুদ্ধে বিজ্ঞানমনস্কতা ছড়িয়ে দিতে রীতিমত গ্রামীণ স্তরে প্রচার চালানো হচ্ছে। বহু ক্ষেত্রে এই নিয়ে সাফল্য পেলেও বিহার, ঝাড়খণ্ডের প্রত্যন্ত এলাকায় যে এখনও সাপে কামড়ালে হাসপাতালে নিয়ে যাওয়ার প্রচার মানুষের কানে পৌঁছায়নি, সেটাই প্রমাণ করলেন রেলকর্মী সন্তোষ লোহার। সাপের বিষ কাটাতে সাপকেই কামড়ে দিলেন। আর তাতেই পঞ্চত্বপ্রাপ্তি হল সাপের। এই ঘটনা প্রমাণ করল বিজ্ঞান অন্ধবিশ্বাস এখনও কতটা শক্তিশালী প্রভাব রাখছে মানুষের মনে।

ঝাড়খণ্ডের বাসিন্দা সন্তোষ রেলের তৃতীয় শ্রেণির কর্মী। কর্মসূত্রে বিহারের রাজৌলি এলাকায় রেললাইন পাতার কাজ করছিলেন তিনি অন্যান্য কর্মীদের সঙ্গে। রাজৌলির এই এলাকা ঘন জঙ্গলে ভরা। সেখানে ক্যাম্পে ঘুমানোর সময় তাঁকে একটি বিষধর সাপ কামড়ে দেয়। সাপটি পালিয়ে যাওয়ার আগে সন্তোষ তাকে ধরে ফেলেন। এবং ধরেই পাল্টা কামড় বসান সাপের গায়ে।

অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই কাজ করার সময় তাঁর একবারও সঙ্কোচ হয়নি। এমনকি একবার নয়, তিন-তিনবার সাপটিকে কামড়ায় সন্তোষ। কামড়ের জেরে মারা যায় সাপটি। এরপর তাঁকে নিয়ে আসা হয় কাছাকাছি একটি হাসপাতালে। ডাক্তারদের চিকিৎসায় অনেকটাই সুস্থ সে।

যদিও সন্তোষের দাবি, তাঁর গ্রামের প্রচলিত রীতি তাঁকে সুস্থ করে তুলেছে। যে বিশ্বাসে সে সাপকে কামড়েছিল তা ছিল, কোনও সাপ কামড়ালে তাকে যদি তিনবার কামড়ানো যায় তবে বিষে বিষে বিষক্ষয় হয়। তাতে নিজের শরীরে বিষের প্রভাব কমে। সাপের শরীরে ঘুরিয়ে সেই বিষ ঢুকে যায়। আর সেই অন্ধবিশ্বাসে ভর করেই রেলকর্মী সন্তোষ সাপকে কামড়ানোর মতো জঘন্য ও ঝুঁকিপূর্ণ কাজ অনায়াসে করেছিল।

Previous articleচিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট বাতিল করে ওয়াংখেড়েতে রোহিতের মা , ছেলেকে সামনে পেয়ে কপালে চুম্বন মায়ের
Next articleটিম ইন্ডিয়ার সাফল্যে থমকে মুম্বই নগরী, আবেগে ভাসলেন শাহরুখ