শুক্রবারই শপথ সায়ন্তিকা-রেয়াতের, বিধানসভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত

বিধানসভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠক ডাকেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সেখানেই শুক্রবার দুপুর দুটোয় শপথ গ্রহণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়

কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুসারে শুক্রবার দুপুর দুটোয় শপথ গ্রহণ তৃণমূলের জয়ী প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারেরে। রাজভবনের সঙ্গে কোনও রকম সংঘাতে না গিয়েই নির্বিঘ্নে হতে চলেছে শপথ গ্রহণ। বিধায়কদের তরফ থেকে শপথ গ্রহণের জন্য ডেপুটি স্পিকারের নাম উত্থাপন করা হবে। সেই সঙ্গে কাটবে মাসাধিক সময় ধরে চলা শপথ জটিলতা।

রাজভবনকে বারবার বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় দুই জয়ী প্রার্থীর শপথ গ্রহণ জটিলতা কাটাতে উদ্য়োগ নেওয়ার আবেদন জানানো হয়। যদিও তিনি দাবি করেছিলেন রাজ্যপালের অনুমতি ছাড়াও শপথ গ্রহণের আইনি প্রক্রিয়াও রয়েছে। সেই মতো রাজ্যের তরফ থেকে শুক্রবার বিশেষ অধিবেশন ডাকা হয়। এই অধিবেশন মূলত দুই জয়ী প্রার্থীর শপথ গ্রহণের জন্যই ডাকা হয়েছিল। তবে রাজ্য সদর্থক ভূমিকা রাজ্যপালকে বাদ দিয়ে নিয়ে নিচ্ছে দেখেই তড়িঘড়ি কর্মঠ হয়ে ওঠেন রাজ্যপাল।

বৃহস্পতিবারই রাজভবনের তরফে ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে শপথ বাক্য পাঠ করানোর অনুমতি দিয়ে নির্দেশ জারি করা হয়। যদিও ডেপুটি স্পিকার স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন বিধানসভার অধ্যক্ষ হিসাবে যে দায়িত্ব স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় পালন করেন, তা তিনি পালন করবেন না। অর্থাৎ তিনি শপথ বাক্য পাঠ করাতে অস্বীকার করেন।

এরপরই বিধানসভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠক ডাকেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সেখানেই শুক্রবার দুপুর দুটোয় শপথ গ্রহণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। ডেপুটি স্পিকারকে শপথ বাক্য পাঠ করানোর জন্য অনুরোধ করা হয়। সেই মতো বিধানসভায় তাঁর নাম শপথ বাক্য পাঠ করানোর জন্য প্রস্তাব করা হবে। আশিস বন্দ্যোপাধ্যায় সেই প্রস্তাবে রাজি হবেন বলেই বিধানসভার সূত্রের দাবি। এর ফলে আইনি কোনও জটিলতাও থাকবে না।

Previous articleদারিদ্র্যের সঙ্গে লড়াই শেষ উত্তমের নায়িকার, প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী স্মৃতিরেখা
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম