ব্রিটেনে পালাবদল! ভোটগণনায় ‘অপ্রতিরোধ্য’ লেবার পার্টি, লজ্জাজনক হারের মুখে সুনকের দল

আর মাত্র হাতেগোনা কিছু সময়ের অপেক্ষা। তারপরই স্পষ্ট হয়ে যাবে ব্রিটেনে (UK) সাধারণ নির্বাচনের ফলাফল (Election Results)। বৃহস্পতিবার কড়া নিরাপত্তার ঘেরাটোপে নির্বাচন সম্পন্ন হতেই শুক্রবার ভোর থেকেই ভোটগণনার ফল আসতে শুরু করেছে। তবে সময় যত গড়াচ্ছে ঋষি সুনককে একেবারে কোনঠাসা করে এগিয়ে চলেছে স্টার্মারের দল। দীর্ঘ ১৪ বছর পর বৃহস্পতিবার ভোটাভুটি শেষ হয়েছে ব্রিটেনে। ভারতীয় সময় সকাল ৮টা পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুসারে ১১৮টি আসনে জয়ী বা এগিয়ে লেবার পার্টি (Labour Party)। মাত্র ১৫টি আসনে কনজারভেটিভ পার্টি (Conservative Party)। লিবেরাল ডেমোক্র্যাটসরা এগিয়ে ১৪টি আসনে এগিয়ে। অন্যদিকে নতুন দল রিফর্ম ইউকে এগিয়ে দুটি আসনে।
ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ কমন্স-এ মোট আসন ৬৫০। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে জাদু সংখ্যা ৩২৬ স্পর্শ করতে হবে। এদিকে জনমত সমীক্ষার ফলাফল সত্যি হলে, প্রধানমন্ত্রী ঋষি সুনকের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টির থেকে দ্বিগুণ ভোট এবং তিন গুণ আসন নিয়ে ক্ষমতা দখল করতে চলেছে কিয়ের স্টার্মারের নেতৃত্বাধীন লেবার পার্টি। সময় যত গড়িয়েছে ততই জয়ের রাস্তা পাকা হয়েছে লেবার পার্টির। তবে সূত্রের খবর, এদিন ভোটগণনা শুরু হওয়ার প্রায় তিন ঘণ্টা পর প্রথম আসনে জয় লাভ করেছে ঋষি সুনকের দল কনজারভেটিভ পার্টি। এখনও পর্যন্ত মাত্র দু’টি আসনে জয়লাভ করেছে টোরিরা। অপরদিকে, কিয়ের স্টার্মারের দল লেবার পার্টি ৫০টি আসনে ইতিমধ্যে জয়লাভ করেছে। আর কিছুক্ষণের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে আগামী পাঁচ বছরের জন্য ১০ ডাউনিং স্ট্রিটের স্থায়ী বাসিন্দা কে হতে চলেছেন। তবে ফলাফলের ট্রেন্ড পরিষ্কার হতেই স্টার্মার বলেন, “ভোটারেরা পরিবর্তনের জন্য প্রস্তুত।” লন্ডনের হলবর্ন অ্যান্ড সেন্ট প্যানক্রাস আসন থেকে ১৮ হাজারেরও বেশি ভোটে জয়ী হয়েছেন স্টার্মার।
১৯৪৫ সালের পর এই প্রথম বার জুলাই মাসে নির্বাচন হচ্ছে ব্রিটেনে। এ বারের নির্বাচনে মোট ৪৫১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রায় ৪০ হাজার বুথে ভোটগ্রহণ হয়েছে। বিভিন্ন স্কুল এবং চার্চে বুথ গঠন করা হয়েছিল। মোট ভোটারের সংখ্যা চার কোটি ৮২ লক্ষ ১৪ হাজার ১২৮।

Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleToday’s market price আজকের বাজার দর