পড়ুয়াদের সামাজিক বিকাশে নজর, পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির উদ্যোগে নয়া দিগন্ত 

পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতরের (Higher Education) সহযোগিতায় আজই পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির (Natya Academy) পক্ষ থেকে স্মারক বক্তৃতা শুরু হতে চলেছে। কলকাতার তৃপ্তি মিত্র সভাগৃহে হবে এই বিশেষ অনুষ্ঠান। প্রতিবছরের মতো এবছরও থাকছে বিশেষ চমক। জুলাই এবং অগাস্ট মাস জুড়ে মোট আটটি স্মারক বক্তৃতা দুটি পর্যায়ে ভাগ হয়ে অনুষ্ঠিত হচ্ছে। কলকাতা, বারাসত, হুগলি এবং কৃষ্ণনগরে এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। অতীতের আট প্রবাদপ্রতিম নাট্যজনের নামেই স্মারক বক্তৃতাগুলি নিবেদিত করা হয়েছে।
তবে চলতি বছরেই পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির তরফে এই বক্তৃতার নতুন একটি পরিকল্পনা গৃহীত হয়েছে। এটি বিশেষভাবে পরিকল্পিত হয়েছে ছাত্রছাত্রীদের কথা ভেবে। বাঙালি সমাজ-সংস্কৃতিতে নাটকের স্থান ও অবদান প্রসঙ্গে তাদের ওয়াকিবহাল করে তুলতেই এমন উদ্যোগ এই প্রথম। কলকাতায় প্রথম পর্যায়ের চারটি স্মারক বক্তৃতায় জনপ্রিয় বিষয়ের পাশাপাশি থাকছে নাট্যচর্চার অভ্যন্তরের একাধিক বিতর্ক ও বিভিন্ন সাংগঠনিক প্রশ্ন। থাকছে আন্তর্জাতিক নাট্যের গতিপ্রকৃতি নিয়ে আলোচনাও।
অন্যদিকে দ্বিতীয় পর্যায়ের স্মারক বক্তৃতাগুলির বিষয় নির্বাচন করা হয়েছে স্নাতক স্তরের পাঠ্যসূচিকে মাথায় রেখেই‌। কলকাতা এবং তিনটি জেলায় এই পর্যায়টি ছড়িয়ে দেওয়া হয়েছে। যে চারটি ঐতিহ্যশালী কলেজে এগুলির আয়োজন করা হয়েছে সেগুলি যথাক্রমে হল কলকাতার বেথুন কলেজ, এখানে বক্তৃতা হবে ‘নন্দিনী থেকে নাথবতী: জোৎস্নার তলোয়ার’ এই শিরোনামে। হুগলি জেলার হুগলি মহসিন কলেজে বক্তৃতা হবে ‘বাংলা থিয়েটারে বিদেশি সাহিত্যের সংযোগ’ নিয়ে। পাশাপাশি নদিয়ার কৃষ্ণনগর সরকারি কলেজে বক্তৃতার শিরোনাম ‘বাংলার নাট্যমঞ্চ: চৈতন্যের উত্তরাধিকার’। উত্তর ২৪ পরগণার বারাসাত সরকারি কলেজে বক্তৃতার বিষয় ‘গণনাট্য থেকে নবনাট্য-মিলন থেকে বিরোধে’।
সূত্রের খবর, এই স্মারক বক্তৃতার দুটি পর্যায় শেষ হলেই সেপ্টেম্বর মাসে শুরু হবে ‘পরিচালকের মুখোমুখি’ শিরোনামে এক সাক্ষাৎকারমালা। শিশির মঞ্চে সরাসরি দর্শকদের সামনে বিশিষ্ট নাট্যপরিচালকের সাক্ষাৎকার নেবেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা নাট্যকার ব্রাত্য বসু, দেবেশ চট্টোপাধ্যায় এবং অর্পিতা ঘোষ। দর্শকদের সামনে এমন সাক্ষাৎকারের আয়োজনও নাট্য আকাদেমির তরফে এই প্রথম।

Previous articleধর্মঘটে পোলট্রি ট্রেডার্স অ্যাসোসিয়েশন,ডিমের দাম বাড়ার সম্ভাবনা
Next articleটিম ইন্ডিয়ার কোচ পদে এগিয়ে হাবাস, পিছিয়ে নেই মোহনবাগানের আরেক প্রাক্তন কোচ সঞ্জয় সেনও