আগামিকাল পুজোর প্রস্তুতির লক্ষ্যে প্রশাসন এবং পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী

এখনও হাতে সময় আছে। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে দুর্গাপুজো। সেই পুজোর প্রস্তুতির লক্ষ্যে মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে থাকবেন রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিক, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার-সহ প্রশাসনের শীর্ষকর্তারা এবং দুর্গাপুজো কমিটিগুলির কর্তারা। বৈঠকে সর্বধর্মের প্রতিনিধিত্বও থাকবে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে। উপস্থিত থাকবেন পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নেতৃত্বে কলকাতা পুলিশের পদস্থ আধিকারিকেরাও।

এ ছাড়াও দমকল, কলকাতা পুরসভা, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, সিইএসসির মতো পরিষেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধিরা থাকবেন। এই বৈঠক থেকেই মুখ্যমন্ত্রী প্রতি বছর বারোয়ারি পুজো কমিটির সরকারি অনুদান থেকে শুরু করে বিদ্যুতের বিল সংক্রান্ত সিদ্ধান্ত ঘোষণা করে থাকেন। এ বারও তেমন ঘোষণা করা হতে পারে।

এবছর মহালয়া ২ অক্টোবর। আনুষ্ঠানিক ভাবে ৯ তারিখ ষষ্ঠী তিথি থেকে উৎসবের সূচনা। যদিও দেবীপক্ষের সূচনার দিন থেকেই কলকাতার মণ্ডপগুলিতে উদ্বোধন পর্ব শুরু হয়ে যায়। রাজ্য তথা পুলিশ প্রশাসনকে সে কথা মাথায় রেখেই প্রস্তুতি নিতে হচ্ছে। পুজোর দিনগুলিতে যাতে প্রশাসন সুষ্ঠু ও সুচারু ভাবে নিজেদের দায়িত্ব পালন করতে পারে, সেই লক্ষ্যেই পুজো কমিটি ও পুলিশ প্রশাসনের কর্তাদের নিয়ে সমন্বয়ে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী।

রাজ্য তথা পুলিশ- প্রশাসন কমিটিগুলির কাছ থেকে কী রকম সহযোগিতা চাইছে, বৈঠকে সেই বিষয়েও আলোচনা করবেন মুখ্যমন্ত্রী।
কলকাতার পুজো কমিটিগুলির সমন্বয়ক সংস্থা ফোরাম ফর দুর্গোৎসবের চেয়ারম্যান পার্থ ঘোষ বলেন, মুখ্যমন্ত্রী আমাদের জন্য অনেক কিছুই বন্দোবস্ত করে দেন। তাই পুজো কমিটিরগুলি তার ওপর ভরসা রাখে। ওই দিনের বৈঠকে আমরা মুখ্যমন্ত্রীর নির্দেশ শুনব। তাঁর নির্দেশ মেনে কলকাতার শারদোৎসবকে কী ভাবে সাজিয়ে তোলা যায়, সেই লক্ষ্যেই আমরা বৈঠকে যোগদান করব।
যেহেতু ইউনেস্কোর হেরিটেজ তকমা আমরা পেয়েছি, তাই আমাদের দায়িত্ব অনেক বেড়ে গিয়েছে। ফোরাম শুধুমাত্র দুর্গাপুজো উপলক্ষ্যেই ময়দানে থাকে না, সারা বছর নানান সামাজিক কাজকর্মে তারা নিয়োজিত থাকে। আমাদের ছাতার তলায় প্রায় সাড়ে ৪৫০ পুজো কমিটি আছে। আমরা চাই সবাই মিলে উদ্যোগী হয়ে বাংলার এই উৎসবকে সেরার সেরা করে তুলতে।

 

Previous articleআয়ুষ চিকিৎসা পরিকাঠামো উন্নয়নে জোর, জেলায় জেলায় বিডিওদের বিশেষ নির্দেশ নবান্নের
Next article‘ডেস্টিনেশন বেঙ্গল’এর প্রচারে জোর, বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি বৈঠক মুখ্যসচিবের