কুর্সি বাঁচাতে চন্দ্রবাবু-নীতিশকে তোষণের বাজেট!অন্ধ্র-বিহারের প্যাকেজকে কটাক্ষ কুণালের

আজ, মঙ্গলবার তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। যেখানে দুই জোট শরিকের কাছে কার্যত অসহায় আত্মসমর্পণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লোকসভা ভোটে চারশোর ধুয়ো তুলে ২৪০-এ থেমে গিয়েছে বিজেপি। একক শক্তিতে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা ছিল না মোদির কাছে। অগত্যা এনডিএ জোট শরিকদের উপর নির্ভর করেই সরকার চালাতে হচ্ছে তাঁকে। এদিন কেন্দ্রীয় বাজেটেও সরকার টিকিয়ে রাখার কৌশল ধরা পড়ল। দুই জোট শরিক চন্দ্রবাবু নায়ডু এবং নীতীশ কুমারের চাপের কাছে অবশেষে নতিস্বীকার করলেন মোদি। চন্দ্রবাবু নাইডুর চাপে পড়ে বাজেটে অন্ধ্রপ্রদেশের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। নীতিশ কুমারের চাপের কাছে বশ্যতা স্বীকার করে বাজেটে বিহারের জন্য দিতে হল একাধিক প্রকল্প। সবমিলিয়ে বাজেটে দুই শরিক চন্দ্রবাবু-নীতিশের ( Chandrababu Naidu Nitish Kumar) ঝুলি ভরিয়ে দিলেন নির্মলা সীতারমণ। এমন বাজেটকে তোষণের বাজেট বলে কটাক্ষ তৃণমূলের।

এদিন কেন্দ্রীয় পেশের সময় অর্থমন্ত্রী জানান, অন্ধ্রপ্রদেশ পুনর্গঠন আইনের সূত্র মেনে রাজ্যের নতুন রাজধানী অমরাবতীর পরিকাঠামো উন্নয়নের জন্য বাড়তি ১৫ হাজার কোটি টাকার প্যাকেজ দেওয়া হবে। এখানেই নয়, আগামী বছরগুলিতে এই ধরনের আরও একাধিক আর্থিক প্যাকেজ অন্ধ্রকে দেওয়া হবে বলে ঘোষণা করেছেন নির্মলা। মূলত অমরাবতীর পুনর্গঠনে খরচ হবে এই টাকা। এছাড়াও অন্ধ্রের রয়্যালসীমা অঞ্চল, কার্নল, অনন্তপুর, ওয়াইএসআর এবং চিত্তোর, চার জেলার যোগাযোগ ব্যবস্থার উন্নতি এবং পরিকাঠামো উন্নয়নে জোর দেবে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রে সরকার টিকিয়ে রাখার জন্য আরেক গুরুত্বপূর্ণ
জোটসঙ্গী নীতীশ কুমারের দাবিও মানতে বাধ্য হলেন কেন্দ্র। এবার বিহারের জন্য কেন্দ্রীয় বাজেটে একাধিক বিশেষ প্রকল্প ঘোষণা করা হল। বিহারকে সরাসরি আর্থিক প্যাকেজ না দেওয়া হলেও পরিকাঠামো খাতে একাধিক বড় ঘোষণা করা হল। বিহারের সড়ক যোগাযোগ ব্যবস্থা মসৃণ করতে মোট ২৬ হাজার কোটি বরাদ্দ করল মোদি সরকার। নতুন একগুচ্ছ সড়ক তৈরি হবে। যার মধ্যে ৩টি হাইওয়ে। বিহারে ২৪০০ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টেরও ঘোষণা করেছেন নির্মলা। একই সঙ্গে নতুন বিমানবন্দর, মেডিক্যাল কলেজ এবং নতুন স্টেডিয়াম তৈরি হবে। শুধুমাত্র বিহারের বন্যা নিয়ন্ত্রণেই সাড়ে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে কেন্দ্রীয় বাজেটে।

খুব স্বাভাবিক ভাবে এই বাজেটকে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। কুরসি বাঁচাতেই অন্ধ্র ও বিহারকে ঢেলে আর্থিক প্যাকেজ দেওয়া হয়েছে, তা বলার অপেক্ষা রাখে না। এক্স হ্যান্ডেল কটাক্ষ করে তৃণমূল নেতা কুণাল ঘোষ লিখছেন, “কেন্দ্রীয় বাজেট নয়। এটা কুর্সি রাখতে অন্ধ্র ও বিহারকে তোষণের বাজেট। বাংলাকে আবার বঞ্চনা। অথচ বাংলার কিছু কাজকে নকল করার চেষ্টা। দেশের মূল সমস্যাগুলির সমাধানের দিশা নেই। শব্দ আর সংখ্যার জাগলারিতে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা। কেন্দ্রের আর্থিক ও রাজনৈতিক দেউলিয়ার প্রতিফলন।”

আরও পড়ুন: “বিজেপি ভোটই করাতে জানে না”, রাজ্য নেতৃত্বকে কাঠগড়ায় তুলে দাবি দিলীপ-অর্জুনের

 

Previous article“বিজেপি ভোটই করাতে জানে না”, রাজ্য নেতৃত্বকে কাঠগড়ায় তুলে দাবি দিলীপ-অর্জুনের
Next articleUnion Budget 2024: নতুন আয়কর কাঠামোয় কী ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর?