নারীদের সম্মানরক্ষায় নজিরবিহীন পদক্ষেপ! কলকাতা পুলিশের ভূমিকায় মুগ্ধ রাজ্যবাসী

নারী সুরক্ষা (Women Safety) ও সম্মানরক্ষায় বরাবরই প্রথম সারিতে জায়গা করে নিয়েছে বাংলা (West Bengal)। মুখ্যমন্ত্রী হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দায়িত্ব নেওয়ার পর থেকেই নারীদের সুরক্ষায় একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন তিনি। ধীরে ধীরে শহর কলকাতা (Kolkata) হয়ে উঠেছে মহিলাদের জন্য সবচেয়ে নিরাপদ স্থান (Safest Place)। দেশের একাধিক ডবল ইঞ্জিন রাজ্যে যেখানে মহিলাদের উপর অত্যাচার চরমে পৌঁছেছে সেই জায়গায় দাঁড়িয়ে নারীদের প্রতি সম্মান ও কৃতজ্ঞতার নজির বরাবরই স্থাপন করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন। ফের একবার সেই ছবি সামনে এল। তবে কলকাতা পুলিশের (Kolkata Police) এমন পদক্ষেপে রীতিমতো আপ্লুত শহরবাসী।

ঠিক কী ঘটেছিল?

দিনকয়েক আগেই কলকাতায় এক গাড়িতে নারীবিদ্বেষী স্টিকার দেখা যায়। ডিউটির সময় বিষয়টি নজরে আসে কলকাতা পুলিশের এক আধিকারিকের। এরপরই সেই গাড়ির পোস্টারের ছবি তুলে এক্স হ্যান্ডেলে পোস্ট করে কলকাতা পুলিশ। পোস্টারে লেখা ছিল, “সাপকে বিশ্বাস করলেও মেয়েদের কোনওভাবেই বিশ্বাস করবেন না”। আচমকা এমন বার্তা সমাজে ছড়িয়ে পড়লে খারাপ প্রভাব পড়তে পারে। সেকারণে বিষয়টি নজরে আসতেই ওই পোস্টার ক্যামেরাবন্দী করেন কলকাতা পুলিশের এক আধিকারিক। এক্স হ্যান্ডেলে পুলিশ জানিয়েছে, বিষয়টি মজার হলেও এর পিছনে নারী বিদ্বেষ লুকিয়ে রয়েছে। প্রকাশ্যে এমন প্ররোচনামূলক মন্তব্যকে ইঙ্গিত করা হচ্ছে যাতে মানহানির মামলা হতেই পারে। কলকাতা পুলিশের তরফে সাফ জানানো হয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ধারা এবং ভারতীয় ন্যায় সংহিতার ৩৫৬ (আই) ধারায় এমন ঘটনায় শাস্তি বা জরিমানা করা হতে পারে।

যদিও গাড়িতে এমন পোস্টার সাঁটানোর পর মালিকের খোঁজ শুরু করে পুলিশ। তবে বিষয়টি তিনি মজার ছলেই করেছেন বলে মত গাড়ি মালিকের। কলকাতা পুলিশ সূত্রে খবর, তাঁর বিরুদ্ধে আইনের রাস্তায় না হেঁটে পুরো বিষয়টি তাঁকে খোলসা করে বলা হয়। এমন পোস্টার জনমানসে অত্যন্ত খারাপ প্রভাব পড়তে পারে বলে সতর্ক করা হয়। পাশাপাশি প্রশ্ন করা হয় এমন বিবৃতি দিয়ে তাঁর নিজের পরিবারের মহিলাদের কী আদৌ সম্মান জানানো হচ্ছে? যদিও পুরো বিষয়টি গাড়ি মালিককে বোঝানোর পর তিনি তৎক্ষণাৎ সেই পোস্টার গাড়ি থেকে সরিয়ে নেন। ভবিষ্যতে আর কখনও এমন কুরুচিকর পোস্টার তিনি ব্যবহার করবেন না বলে জানিয়েছেন।

Previous articleমঙ্গলে প্রাণের হদিশ! নাসা-র গবেষণায় চাঞ্চল্য
Next articleনীতি আয়োগের বৈঠকে কণ্ঠরোধ বাংলার মুখ্যমন্ত্রীর! তীব্র প্রতিবাদ তৃণমূলের