দূষিত নদী হিসেবে পরিচিত শ্যেন, দূষণ মুক্ত করে বর্ণাঢ্য অলিম্পিক্সের উদ্বোধনী

প্যারিসের মহিলা মেয়র এনি হিদালগো ঘোষণা করেছিলেন, অলিম্পিক্সের আগে স্যেন নদীকে তিনি এমন পরিষ্কার ও দূষণ মুক্ত করবেন, যে মানুষ স্নান করতে পারবে।

গতকাল থেকে শুরু হয়েছে ২০২৪ প্যারিস অলিম্পিক্স। স্যেন নদীর বুকে উদ্বোধন হয় ঝাঁ-চকচকে প্যারিস অলিম্পিক্স। যা নজর কেড়েছে। স্যেন নদীকে কেন্দ্র করে এইবার প্যারিস অলিম্পিক হচ্ছে। যা অভিনব। কিন্তু তার জন্য ইউরোপের অন্যতম দূষিত নদী হিসেবে পরিচিত শেনকে দূষণ মুক্ত করা হয়েছে বহু ইউরো ব্যয় করে। কয়েক শত বছরের পুরনো প্যারিসের স্টর্ম ড্রেনেজ সিস্টেম আমূল পরিবর্তন করা হয়েছে।

প্যারিসের মহিলা মেয়র এনি হিদালগো ঘোষণা করেছিলেন, অলিম্পিক্সের আগে স্যেন নদীকে তিনি এমন পরিষ্কার ও দূষণ মুক্ত করবেন, যে মানুষ স্নান করতে পারবে। সাঁতার কাটতে পারবে। এমনকি অলিম্পিক্সে সাঁতার-সহ কিছু ওয়াটার স্পোর্টস এই নদীতে হবে। অনেকেই তাঁর কথা বিশ্বাস করেনি। কিন্তু প্যারিসের মেয়র তা করে দেখিয়েছেন। নদীর ৮ কিলোমিটার সম্পূর্ণ দূষণ মুক্ত। মানুষ আনন্দে নদীতে সাঁতার কাটতে নেমেছে ১০০ বছর পরে। হিডালগো নিজেও নদীতে নেমে সাঁতার কেটেছেন।

এই নদীতেই গতকাল পিভি সিন্ধুদের হাতে ভারতীয় পতাকা শোভা পেয়েছে অলিম্পিক্সের সূচনায়।উচ্ছ্বসিত ক্রীড়াবিদরা। কড়া নিরাপত্তার ঘেরাটোপে স্যেন নদীর বুকে প্রায় ৬-৭ হাজার অ্যাথলিটের প্যারেড এগিয়েছে। জাতীয় পতাকা নিয়ে মার্চপাস্টে অংশ নিয়েছেন অংশগ্রহণকারী সব দেশের প্রতিযোগীরা। তেরঙা হাতে ভারতের প্রতিনিধিত্ব করেন দুই তারকা পিভি সিন্ধু ও শরৎ কমল। অলিম্পিক্সের ইতিহাসে এই প্রথমবার স্টেডিয়ামের বাইরে নদীর বুকে সফলভাবে সম্পন্ন হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। গ্লোবাল সুপারস্টার লেডি গাগার স্পেশাল পারফরম্যান্স প্রেমের শহরে আরও রং ছড়ায়। বিশ্বকাপজয়ী ফরাসি ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদানও শামিল হলেন উৎসবে। অলিম্পিক মশাল ছিল তাঁর হাতে।

আরও পড়ুন- অলিম্পিক্সে শুটিংয়ের ফাইনালে ভারতের মানু ভাকের


Previous articleনীতি আয়োগের বৈঠকে কণ্ঠরোধ বাংলার মুখ্যমন্ত্রীর! তীব্র প্রতিবাদ তৃণমূলের
Next articleনীতি আয়োগ বৈঠকে মুখ্যমন্ত্রীর অপমান! মানস ভুঁইয়ার নেতৃত্বে বিশাল প্রতিবাদ মিছিল তৃণমূলের