রাত ৯টায় বসল কলকাতা হাইকোর্ট, পানামাগামী জাহাজ আটকে দেওয়া হল বন্দরে! কিন্তু কেন?

একটি বিদেশি জাহাজের যাত্রা আটকাতে রবিবার রাতেই আচমকা বসল কলকাতা হাইকোর্ট (High Court)। ওই জাহাজটির বিরুদ্ধে ক্ষতিগ্রস্ত পণ্য সরবরাহের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে দ্বারস্থ হয় একটি সংস্থা। অভিযোগকারী সংস্থার দাবি, ক্ষতিগ্রস্ত পণ্য সরবরাহ করে ভারত ছেড়ে পানামা পাড়ি দিচ্ছে জাহাজটি। জাহাজটি না আটকালে কোটি কোটি টাকা ক্ষতি হবে। পেপার সংস্থার ওই মামলার দ্রুত শুনানির জন্য রাত গতকাল, রবিবার রাত ৯টা নাগাদ কোর্ট বসান বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়। জাহাজটিকে আটকে রাখার নির্দেশ দেন বিচারপতি।

হাইকোর্টের (High Court) নির্দেশ, আদালতের অনুমতি ছাড়া পানামা থেকে আসা ওই জাহাজটি রওনা দিতে পারবে না। আগামী ৮ অগস্ট পর্যন্ত হলদিয়া ডক কমপ্লেক্সেই থাকবে জাহাজটি। তবে ওই জাহাজ কর্তৃপক্ষ যদি মনে করে জাহাজটিকে নিয়ে যাবেন, সেক্ষেত্রে কলকাতা হাইকোর্টের কাছে ৭ কোটি টাকা জমা রাখতে হবে তাদের। আগামী ১২ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি। বিচারপতি আরও নির্দেশ দেন, এই মামলার অর্ডারকপি পাঠাতে হবে হলদিয়া ডক কমপ্লেক্সে, কাস্টম কর্তৃপক্ষকে এবং পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনকে। আগামী ৮ অগস্টের মধ্যে পেপার সংস্থাকে প্রমাণ করতে হবে যে তাদের ক্ষতিগ্রস্ত পণ্যের দায় জাহাজ কর্তৃপক্ষের। না হলে জাহাজকে ছেড়ে দেওয়া হবে।

পেপার সংস্থার দাবি, গত ২৫ জুলাই ইন্দোনেশিয়া থেকে জাহাজটি হলদিয়া ডক কমপ্লেক্সে আসে। জাহাজে ছিল ৮ হাজার মেট্রিক টন পণ্য। যার মূল্য ৫৪ লক্ষ ২২ হাজার ৩৫৬ ডলার। জাহাজে থাকা পণ্যের মধ্যে ১ হাজার ৩১২ মেট্রিক টন ক্ষতিগ্রস্ত। যার ভারতীয় মূল্য ৭ কোটি ৪৮ লক্ষ ৭৭ হাজার ৪৮০ টাকা। আইন অনুযায়ী, জাহাজে থাকা পণ্য ক্ষতিগ্রস্ত হলে তার দায় জাহাজ কর্তৃপক্ষের। আজ, সোমবার সকাল ৭টা নাগাদ হলদিয়া থেকে জাহাজটির ছেড়ে যাওয়ার কথা। তার আগে পেপার সংস্থাটি জাহাজের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে। রবিবার ছুটির দিনে রাত ৯টা নাগাদ আচমকা কোর্টে বসে।

আরও পড়ুন: টানা বৃষ্টিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল মাটির বাড়ির দেওয়াল! চাপা পড়ে মৃত্যু মহিলার

 

 

 

Previous articleটানা বৃষ্টিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল মাটির বাড়ির দেওয়াল! চাপা পড়ে মৃত্যু মহিলার
Next articleবিহারে কানওয়ার যাত্রায় দুর্ঘটনা! বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু ৯ পুণ্যার্থীর