হাথরস-কাণ্ডের মহিলা সিবিআই গোয়েন্দা এবার আর জি কর তদন্তে!

কলকাতা হাইকোর্টের নির্দেশে আর জি কর কাণ্ডে তদন্ত করছে সিবিআই (CBI)। এই তদন্ত দ্রুততর সঙ্গে সমাধন করার উদ্যোগে দিল্লি থেকে কিছু দক্ষ অফিসার পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তদন্তে আরও গতি আনতে এবার সিবিআই অফিসার সীমা পাহুজাকে তদন্তকারী টিমে যুক্ত করা হয়েছে। এর আগে উত্তরপ্রদেশের হাথরস ধর্ষণকাণ্ডের তদন্ত করেছিলেন সীমা পাহুজা।

ঘটনার দশদিন পেরিয়ে গেলেও আর জি কর কাণ্ডে গ্রেফতারে সংখ্যা সেই এক। ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে সিভিক ভলেন্টিয়ার সঞ্জয় রায়কে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশ। এরপর সিবিআইয়ের (CBI) হাতে তদন্ত ভার গেলেও এখনও পর্যন্ত নতুন করে আর কেউ গ্রেফতার হয়নি। তার মধ্যে হাথরসের ঘটনায় সিবিআইয়ের তদন্তকারী দলের নেতৃত্ব দেওয়া তৎকালীন ডিএসপি সীমাকে আর জি করের ঘটনার তদন্তকারী দলে যুক্ত করা হয়েছে।

সিবিআই আধিকারিক সীমা এক সময়ে গাজ়িয়াবাদে কর্মরত ছিলেন অ্যান্টি কোরাপশন ব্যুরোয়। হাথরস তো বটেই, বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার তদন্তকারী অফিসার হিসাবে সুনাম কুড়িয়েছেন তিনি। সিবিআই আধিকারিক হিসাবে দক্ষতার জন্য ২০১৪ সালের ১৫ আগস্ট পুলিশ মেডেল পান সীমা। সাহসী এবং নির্ভীক অফিসার হিসাবে পরিচিতি রয়েছে সীমার। হাথরস-কাণ্ডে সিবিআইয়ের ১৪ সদস্যের বিশেষ দলের নেতৃত্ব দেওয়া ছাড়াও হিমাচল প্রদেশের গুড়িয়া মামলার তদন্তের ভার ছিল সীমার উপরে। সংশ্লিষ্ট মামলার সমাধান করেছিলেন তিনি।

২০২০ সালের হাথরসের ১৯ বছরের এক দলিত তরুণী গণধর্ষনের শিকার হয়েছিলেন। নির্যাতিতা তরুণীকে গণধর্ষণের পর একটি মাঠে ফেলে পালায় দুষ্কৃতীরা। বাড়ির লোকেরা যখন তরুণীকে সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করেন, তখন তাঁর কাঁধ ও গোপনাঙ্গে ভয়ানক আঘাত। ১১ দিন লড়ে শেষ পর্যন্ত দিল্লির সফদরজং হাসপাতালে মৃত্যু হয় হাথরসের দলিত তরুণীর। তাঁর মৃত্যুর পর শুরু আর এক নাটক। তরুণীর দেহ একটি অ্যাম্বুল্যান্সে চাপিয়ে গ্রামে নিয়ে যাওয়া হয়। কিন্তু পরিবারের হাতে তুলে না দিয়ে উত্তরপ্রদেশ পুলিশ ও সরকারি কর্তাদের উপস্থিতিতে রাতের অন্ধকারে পুড়িয়ে দেওয়া হয় নির্যাতিতা তরুণীর মৃতদেহ। ঘটনা নিয়ে তোলপাড় পড়ে যায় সারা দেশে। সেই তদন্তের আধিকারিক সীমা এবার যুক্ত হলেন আর জি কর কাণ্ডের তদন্তে।

আরও পড়ুন: প্রকাশ্যে আর জি করে নির্যাতিতার পোস্টমর্টেম রিপোর্ট! কী কী তথ্য উঠে এলো?

 

 

Previous articleকাশ্মীরে জঙ্গি হামলায় মৃত সেনা আধিকারিক, পাঁচদিনে দ্বিতীয় মৃত্যু
Next articleR G Kar-কাণ্ড: CBI-কে সঞ্জয়ের পলিগ্রাফ টেস্টের অনুমতি দিল আদালত