সিবিআই তদন্তে ডাক্তারদের কর্মবিরতির ‘ভাগ্য’, কাজে যোগ দেওয়ার আবেদন তৃণমূলের

তাঁদের আন্দোলন নির্যাতিতার ন্যায় বিচারের জন্য, একথাও ঘোষণা করেন তাঁরা। তাই সিবিআই-এর তদন্ত কোন পথে তার উপরই আন্দোলনের গতি নির্ভরের বার্তা দেন

মহিলা ডাক্তারের ধর্ষণ খুনের ঘটনার সময় যে পদাধিকারীরা আর জি কর হাসপাতালের দায়িত্বে ছিলেন তাঁদের পদত্যাগের দাবিতে অনড় আন্দোলনরত ডাক্তাররা। যদিও তার সঙ্গে তাঁদের কর্মবিরতির যোগ নেই বলেও স্পষ্ট জানিয়ে দিলেন তাঁরা। বৃহস্পতিবার সিবিআই সুপ্রিম কোর্টে যে তদন্ত রিপোর্ট পেশ করবে, তার উপরই আন্দোলনের পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করবেন তাঁরা। তবে দেশের জওয়ানদের উদাহরণ টেনে ডাক্তারদের কাজে যোগ দেওয়ার আবেদন জানাল রাজ্যের শাসকদল।

বুধবার স্বাস্থ্য ভবনে নিজেদের দাবি জানাতে যান আন্দোলনকারী ডাক্তাররা। তার আগে নির্যাতিতার খুনের সঠিক তদন্তের দাবিতে সিজিও কমপ্লেক্সে ইডি দফতরের বাইরেও বিক্ষোভ দেখান তাঁরা। এরপর মিছিল করে স্বাস্থ্য ভবনে গিয়ে তাঁরা তাঁদের দাবি জানান। সেক্ষেত্রে মূলত আর জি করের পাঁচ পদাধিকারীর পদত্যাগের দাবি জানানো হয়। সেই সঙ্গে তাঁদের যেন অন্য কোথাও প্রসাশনিক পদে নিয়োগ না করা হয়, সেই দাবি জানিয়ে একঘণ্টা সময় দেওয়া হয় স্বাস্থ্য ভবনকে। প্রথমবার লিখিতভাবে, সঠিক পথে আন্দোলনকারী ডাক্তাররা তাঁদের দাবি জানালে স্বাস্থ্য ভবন সেই দাবি বিবেচনার জন্য রাখে।

যদিও স্বাস্থ্য ভবনের এই সিদ্ধান্তে খুশি নন আন্দোলনকারী ডাক্তাররা। স্বাস্থ্য ভবনের মৌখিক আশ্বাস নয়, দাবি পূরণেই বিশ্বাসী বলে জানান তাঁরা। কারণ তাঁরা আঙুল তোলেন নবনিযুক্ত অধ্যক্ষ সুহৃতা পালের বিরুদ্ধে। তাঁদের দাবি, ১৪ অগাস্ট দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি নিজে মেডিক্যাল কলেজে আসছেন না। অথচ জুনিয়র ডাক্তারদের আসতে বলা হচ্ছে। সেই সঙ্গে তাঁদের আন্দোলন নির্যাতিতার ন্যায় বিচারের জন্য, একথাও ঘোষণা করেন তাঁরা। তাই সিবিআই-এর তদন্ত কোন পথে তার উপরই আন্দোলনের গতি নির্ভরের বার্তা দেন তাঁরা।

তবে আন্দোলনের পাশাপাশি ডাক্তারদের নিজেদের দায়িত্ব মনে করিয়ে দেন প্রাক্তন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ। তিনি মনে করিয়ে দেন, কোনও একটা কারণ ঘটিয়ে পুলওয়ামায় শহিদ হলেন দেশের জওয়ানরা। সেই সময় যদি তাঁরা সীমান্ত ছেড়ে এসে কর্মবিরতিতে যেতেন, তবে দেশের কী হত। কিন্তু তাঁরা তা করেননি, কারণ তাঁরা দেশের জন্য নিবেদিত প্রাণ। চিকিৎসকরাও এমন একটা পেশার সঙ্গে যুক্ত দেশের জন্য নিবেদিত প্রাণ। তদন্ত সিবিআই করছে, সুপ্রিম কোর্ট বিষয়টি দেখছে। তিনি অনুরোধ করেন, “প্রতিবাদ চলতে থাকুক, চিকিৎসকরা দয়া করে কাজে যোগ দিন।”

Previous articleবিসিবির সভাপতির পদ ছাড়লেন হাসিনা ঘনিষ্ঠ পাপন,দায়িত্বে ফারুক আহমেদ
Next articleসিজিও কমপ্লেক্সে সিবিআইয়ের প্রশ্নের মুখে আর জি করের নতুন সুপার বুলবুল