রাজনৈতিক মতবিরোধ সত্ত্বেও ‘অন্তর্দৃষ্টি’কে কুর্নিশ, ইয়েচুরির প্রয়াণে বার্তা অভিষেকের

ইয়েচুরিজির প্রয়াণে দুঃখিত। রাজনৈতিক আদর্শগত পার্থক্য থাকলেও, গত কয়েক বছরে বিরোধীদের কয়েকটি বৈঠকে তাঁর সঙ্গে কথা বলার সুযোগ হয়েছিল

দেশের বিজেপি বিরোধী রাজনৈতিক লড়াইয়ে বিরোধী I.N.D.I.A. জোটে তৃণমূলের পাশাপাশি বাম নেতৃত্বদের মধ্যে প্রথম সারিতে থাকতেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury)। বৃহস্পতিবার তাঁর প্রয়াণে গত কয়েক বছরে তাঁর সঙ্গে রাজনৈতিক বৈঠকের কথা স্মরণ করে শোক প্রকাশ করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। শোকের ছায়া দেশের রাজনৈতিক মহলের।

I.N.D.I.A. জোটের বৈঠকে দিল্লিতে লোকসভা নির্বাচনের পরেও তৃণমূলের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেছেন সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। এক টেবিলে দেশের বিরোধী রাজনীতিকদের সঙ্গে উপস্থিত থাকতেন সিপিআইএম সম্পাদক সীতারাম ইয়েচুরিও। রাজনৈতিক আদর্শগত মত পার্থক্যকে সরিয়ে রেখে সেই একসঙ্গে লড়াইয়ের দিনকেই স্মরণ অভিষেকের। তিনি সোশ্যাল মিডিয়ায় লেখেন, “বর্ষীয়ান সিপিআইএম (CPIM) নেতা সীতারাম ইয়েচুরিজির প্রয়াণে দুঃখিত। রাজনৈতিক আদর্শগত পার্থক্য থাকলেও, গত কয়েক বছরে বিরোধীদের কয়েকটি বৈঠকে তাঁর সঙ্গে কথা বলার সুযোগ হয়েছিল। তাঁর সারল্য, নাগরিক নীতির বিষয়ে অগাধ জ্ঞান এবং সংসদীয় বিষয়গুলিতে গভীর অন্তর্দৃষ্টি অত্যন্ত স্মরণীয়। তাঁর পরিবার, সঙ্গী ও তাঁর অনুরাগীদের প্রতি আমার সমবেদনা। তাঁর আত্মার শান্তি কামনা করি।”

পলিট ব্যুরোর (Polit Bureau) পক্ষ থেকে জানানো হয়, শনিবার দিল্লিতে দলের কেন্দ্রীয় কার্যালয় এ কে গোপালন ভবনে সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য শায়িত থাকবে সীতারাম ইয়েচুরির মরদেহ। বেলা ১১টা থেকে বিকাল ৩টে পর্যন্ত তাঁকে শ্রদ্ধা জানানো হবে। এরপর দিল্লির এইমসে (AIIMS Delhi) নিয়ে যাওয়া হবে তাঁর দেহ, যেখানে তাঁর দেহদানের অঙ্গীকার করা রয়েছে।

জোটের অন্যান্য সদস্যদের পক্ষ থেকেও শোক প্রকাশ করা হয় ইয়েচুরির প্রয়াণে। রাহুল গান্ধী (Rahul Gandhi) শোকবার্তায় জানান, “ইয়েচুরিজি একজন বন্ধু ছিলেন। দেশের প্রতি গভীর বোধসম্পন্ন ব্যক্তি যিনি ইন্ডিয়ার চিন্তাধারার রক্ষক ছিলেন। তাঁর সঙ্গে দীর্ঘ আলোচনাগুলির অভাব অনুভব করব।” শোক প্রকাশ করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন (M K Stalin)। ছাত্রজীবন থেকে এমার্জেন্সির সময় যেভাবে আন্দোলনে সামিল ছিলেন বর্ষীয়ান বাম নেতা, তা স্মরণ করে শ্রদ্ধা জানান ডিএমকে নেতা। এছাড়াও ইয়েচুরির শ্রমজীবী মানুষ, ধর্মনিরপেক্ষতা, সামাজিক ন্যায়, সাম্য ও প্রগতিশীল চিন্তাভাবনা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রেরণা দিয়ে যাবে বলেও বার্তা দেন স্ট্যালিন।

Previous articleআইএসএল-এর প্রথম ম্যাচে নামতে তৈরি লাল-হলুদ, প্রতিপক্ষকে সমীহ কুয়াদ্রাতের
Next articleজাস্টিস চাই কিন্তু অনুষ্ঠান বাতিল কেন! স্বস্তিকা-ঊষসীকে ঠুকে পোস্ট সঙ্গীতশিল্পী পর্ণাভর