মিষ্টি হাবের কাজ দ্রুত হোক, নির্দেশ মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রীর উদ্যোগে বাংলার মিষ্টির প্রচার প্রসারে মিষ্টি হাব তৈরিতে দেরি নিয়ে ক্ষোভ ব্যবসায়ীদের। কাজ দ্রুত করা নিয়ে নতুন করে নির্দেশ দিলেন মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রায় সাড়ে ৬ কোটি টাকার বাজেটে নোনাপুকুর ট্রাম ডিপোতে ওই হাব তৈরির প্রস্তুতি শুরু হয়েছে । কিন্তু নানা কারণে থমকে রয়েছে মিষ্টি হাব (Misti Hub) তৈরির কাজ।

মিষ্টান্ন বিক্রেতাদের অন্যতম সংগঠন ‘মিষ্টি উদ্যোগ’কে দায়িত্ব দেওয়া হয়েছিল প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। তাঁদের সঙ্গে সংযোগ রেখেই চলছিল রাজ্য সরকার। এই হাবের পরিকাঠামো গড়ার দায়িত্ব ছিল রাজ্য ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের। কারা ওই মিষ্টিহাবে জায়গা পাবে, তার সিদ্ধান্ত চূড়ান্ত করার জন্য একটি কমিটি গড়ার উদ্যোগ নেওয়া হয় নিগমের তরফে। সেই মতো কাজ শুরু হয়।

রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুযায়ী নোনাপুকুর ট্রাম ডিপোয় যে ৩ তলা বাড়ি আছে, তার দুই এবং ৩ তলায় ১০টি করে মোট ২০টি স্টল তৈরি হবে। সঙ্গে থাকবে টেস্টিং ল্যাব, প্যাকেজিং এরিয়া এবং ফুড কোর্ট, যেখানে সাধারণ মানুষ বসে মিষ্টি খেতে পারবেন। প্রতি তলায় ৬,৭২৮ বর্গফুট জায়গা রাখার কথা হাবের জন্য। সেই সময় মিষ্টি উদ্যোগের সঙ্গে এই আলোচনা সেরে ফেলে রাজ্যের পরিবহণ দফতর এবং রাজ্য ক্ষুদ্র শিল্প উন্নয়ন দফতর। এমনকি সেই প্রকল্পে আগ্রহী ব্যবসায়ীদের কাছ থেকে প্রাথমিক স্তরে টাকাও নেওয়া হয় স্টলের জন্য।

এরপর প্রায় আট মাস কেটে গেলেও সেই কাজ আর না এগোনোর অভিযোগ ওঠে। সরকারের তরফে যোগাযোগ করা হয়নি সংগঠনের সঙ্গে, জানান ব্যবসায়ীরা। নবান্ন সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি মুখ্যমন্ত্রী নবান্নে রাজ্যের উদ্যোগপতি ও বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। সেখানেই নোনাপুকুরের মিষ্টি হাবের কাজ বন্ধ থাকার প্রসঙ্গ তোলেন মিষ্টি উদ্যোগের সভাপতি ধীমান দাশ। সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মুখ্যসচিব মনোজ পন্থকে নির্দেশ দিয়েছেন, কেন ওই প্রকল্পের কাজ থমকে রয়েছে তা খুঁজে দেখে বার করে দ্রুত যাতে প্রকল্পের কাজ শুরু করা যায় তার জন্য পদক্ষেপ করতে। মনে করা হচ্ছে, পুজোর পরে পরেই এই প্রকল্পের কাজ নতুন গতিতে আবারও শুরু হতে চলেছে।

Previous articleনার্কো-পলিগ্রাফেই আটকে CBI! সন্দীপ অভিজিতের পরীক্ষার আবেদন
Next articleবন্যার্ত কৃষকদের শস্যবিমার আওতায় আনার দিন বেঁধে দিলেন মন্ত্রী শোভনদেব