কমছে কলকাতা-শিলিগুড়ির সময়ের দূরত্ব

গতির হেরফেরে যাত্রার সময় কমছে কলকাতা-শিলিগুড়ির। কেন না ডিজেলের পরিবর্তে এখন দূরপাল্লার ট্রেনগুলি চলবে ইলেকট্রিক ইঞ্জিনে। এনজেপি–শিয়ালদহ ট্রেন এবার সময় লাগবে ৯–১০ ঘণ্টা। যা এতদিন লাগত ১১–১২ ঘণ্টা। চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই হাওড়া ও শিয়ালদহ থেকে ইলেকট্রিক ইঞ্জিনে চলবে নিউ জলপাইগুড়ি পর্যন্ত। বুধবার, পরীক্ষামূলক ভাবে গুঞ্জরিয়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলানো হয় বৈদ্যুতিক ইঞ্জিন। ইতিমধ্যেই শিয়ালদহ থেকে মালদহ পর্যন্ত লাইনের বৈদ্যুতিকরণের কাজ সম্পন্ন হয়েছে। সেই পথে ট্রেন চলাচলও করেছে। কাটিহার থেকে এবার জুড়তে চলেছে নিউ জলপাইগুড়ি। সরাসরি এবার বৈদ্যুতিক লাইনের মাধ্যমে যুক্ত হচ্ছে শিয়ালদহ-এনজেপি। শীঘ্রই গুয়াহাটি থেকে এনজেপি হয়ে শিয়ালদহ ও কাটিহার পর্যন্ত বৈদ্যুতিক ইঞ্জিন চালানো হবে বলে রেল সূত্রে খবর।

রেলের তরফে জানা গেল, আরও নতুন কিছু ট্রেন চলাচল শুরু করবে এই রুটে। বুধবার, পরীক্ষামূলক ভাবে একটি ইলেকট্রিক ইঞ্জিন চালানো হয়। সেটি উত্তর দিনাজপুরের গুঞ্জরিয়া থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছয়। এবার দার্জিলিং মেল, পদাতিক এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, কাঞ্চনকন্যা এক্সপ্রেস–সহ অন্য ট্রেনগুলিও ইলেকট্রিক ইঞ্জিনের মাধ্যমে চলবে। উত্তর–পূর্ব সীমান্ত রেল সূত্রে খবর, ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকেই দূরপাল্লার ট্রেনগুলি চালানো হবে ইলেকট্রিক ইঞ্জিনে। ২০২০ সালের মার্চ মাসের মধ্যে উত্তর–পূর্ব সীমান্ত রেলের ৬ হাজার ২৪২ কিমি রেলপথের ৫০ শতাংশেরও বেশি বৈদ্যুতিকরণের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

ইতিমধ্যে এনজেপি-তে প্ল্যাটফর্ম শেডের উচ্চতা বাড়ানো হয়েছে। এনএফ রেলওয়ের কাটিহার ডিভিশনের ৩১৫ কিলোমিটার রেলপথের বৈদ্যুতিকরণ সম্পন্ন হয়েছে। এনজেপি থেকে গুয়াহাটি পর্যন্ত এই কাজে ৭০০ কোটি টাকা রেল খরচ করেছে। অগাস্টে এনজেপি পর্যন্ত কাজ শেষ হয়েছে। এরজেরে উত্তরবঙ্গে যাতায়াতে সুবিধা হল বলে জানিয়েছে রেলওয়ে।

Previous articleপঞ্চসায়র কাণ্ডে প্রথম নির্যাতন চালায় নাবালকই
Next articleরোজভ্যালি কাণ্ডে গৌতম কুন্ডুর স্ত্রীর ফ্ল্যাটে তল্লাশি