বঙ্গে বাড়ছে নির্বাচনী উত্তাপ, ভোটের কাজের সময় বাঁধল কমিশন

আগামী বছর বাংলায় বিধানসভা নির্বাচন। আর সেই নির্বাচনকে মাথায় রেখে ইতিমধ্যেই কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে কমিশন। জোরকদমে শুরু হয়েছে প্রস্তুতি। বুথের হালহকিকত, ভোটকর্মীদের বিস্তারিত তথ্য, ভোটসামগ্রী কেনাকাটা-সহ নির্বাচন প্রস্তুতির নানা খুঁটিনাটি কাজকর্ম আগামি ১৫ দিনের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। গত শুক্রবার এই সংক্রান্ত নির্দেশিকা জেলাশাসকদের উদ্দেশ্যে জারি করেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

জানা গিয়েছে, ডিসেম্বরের মাঝামাঝি ভোটের সমস্ত রকম প্রস্তুতি খতিয়ে দেখতে পশ্চিমবঙ্গে আসতে পারে নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। তাদের কাছে রিপোর্ট জমা দিতে যাতে কোনওরকম সমস্যা না হয় তার জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে ৭৮ হাজার ৯০৩ টি বুথে ভোটারদের জন্য ন্যূনতম সুবিধাগুলোর বর্তমান অবস্থা কী তা দেখার নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচনী অফিসারদের। পাশাপাশি করোনা পরিস্থিতিতে ভোট হলে রাজ্যে বুথের সংখ্যা বাড়ানো হতে পারে বলেও জানা যাচ্ছে।

আরও পড়ুন:পাহাড়ে রাজনীতির ময়দানেও ঘন কুয়াশা, গোর্খাল্যান্ডের নামে নিত্যনতুন দল

এর পাশাপাশি আগামী মাসের শুরু থেকেই নির্বাচন উপলক্ষে রাজ্যে ইভিএমের পরীক্ষা শুরু হচ্ছে। শুরু হয়ে গিয়েছে ভোট কর্মীদের তথ্যভান্ডার তৈরীর কাজ। এই সমস্ত কিছু নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে। জানা গিয়েছে, নির্বাচন করানোর জন্য আনুষঙ্গিক যে সমস্ত জিনিসপত্র কেনাকাটা করতে হয় জেলা প্রশাসনকে (যেমন আবেদনপত্র, গালা সহ অন্যান্য সামগ্রী) অবিলম্বে তা কেনাকাটার নির্দেশ দেওয়া হয়েছে। ভোটার তালিকা সংশোধনের প্রক্রিয়াতেও সতর্ক হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সব মিলিয়ে বঙ্গে বিধানসভা নির্বাচনের তোড়জোড় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Previous articleপাহাড়ে রাজনীতির ময়দানেও ঘন কুয়াশা, গোর্খাল্যান্ডের নামে নিত্যনতুন দল
Next articleসরকার পরিচালনায় মমতার থেকে শিক্ষা নিন মোদি: অভিষেক