পরপর চারদিন ব্যাঙ্ক বন্ধ থাকছে, পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা

পরপর টানা চারদিন ব্যাঙ্ক (Bank) বন্ধ। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ, একাধিক ব্যাঙ্ক সংযুক্তিকরণ, অনাদায়ী ঋণের পরিমাণ বৃদ্ধি সহ একাধিক ইস্যুতে ব্যাঙ্ক ইউনিয়নগুলি ১৫ ও ১৬ মার্চ ধর্মঘট (Bank Strike) ডেকেছে। এর জেরে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে পরপর চার দিন বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্ক।

১৫ ও ১৬ মার্চ অর্থাৎ সোম ও মঙ্গলবার ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ইউনাইেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন। এছাড়া ১৩ মার্চ মাসের দ্বিতীয় শনিবার ও ১৪ মার্চ রবিবার হওয়ায় এমনিতেই ছুটি আছে ব্যাঙ্কের। তাই টানা চারদিন ব্যাঙ্ক বন্ধ থাকার সম্ভাবনা তৈরি হয়েছে। এর ফলে ব্যাঙ্কের অন্যান্য কাজকর্ম তো বটেই, ব্যাহত হতে পারে এটিএম পরিষেবাও। স্বাভাবিকভাবেই সমস্যায় পড়তে চলেছেন গ্রাহকরা।

আরও পড়ুন:বামেদের ইস্তাহারে কৃষি বিলের বিরোধিতা, পরিযায়ী শ্রমিকদের জন্য দফতর, বিদ্যুৎ বিলে ছাড়ের ঘোষণা

কেন্দ্রের ব্যাঙ্ক বেসরকারিকরণের সিদ্ধান্তের প্রতিবাদেই এই ধর্মঘট বলে ব্যাঙ্কের কর্মচারী সংগঠনের তরফ থেকে দাবি করা হয়েছে। কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন একাধিক রাষ্ট্রায়াত্ব ব্যাঙ্কের বেসরকারিকরণের কথা। এমনিতেই ব্যাঙ্ক সংযুক্তিকরণ নিয়ে সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র। এর আগে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ করা হয়েছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ২৭ থেকে কমে এখন ১২। যদিও ব্যাঙ্কগুলির অনাদায়ী ঋণের বোঝা কমাতে এবং অর্থনীতিকে চাঙ্গা করার কথা বলেই এই সিদ্ধান্তের পথে হেঁটেছে কেন্দ্রীয় সরকার।

Advt

Previous articleনন্দীগ্রাম-কাণ্ডে ষড়যন্ত্রের অভিযোগ তুলে কমিশনে তৃণমূলের ৬ সদস্যের প্রতিনিধি দল
Next articleমুখ্যমন্ত্রীর আরোগ্য কামনা করে টুইট রাজ্যপালের