ভোট মিটতেই বিজেপির প্রতিশ্রুতি উধাও, অসমে বাঙালিদের হাতে ‘ডি নোটিস’!

ভোটের আগে ঢালাও প্রতিশ্রুতি দিয়েছিল ভারতীয় জনতা পার্টি। কিন্তু ভোট শেষ হতেই অন্য ‘রূপ’ দেখা গেল বিজেপির। যে CAA, NRC নিয়ে উত্তাল হয়ে উঠেছিল গোটা দেশ। দেশজুড়ে নাগরিকত্ব প্রমাণ দেখানোর বিরুদ্ধে স্লোগান উঠেছিল, “কাগজ আমরা দেখাবো না! BJP সরকার হঠাও!” বছর ঘুরতে না ঘুরতেই সেই সংশোধিত নাগরিকত্ব আইন প্রাসঙ্গিক হয়ে উঠল অসমে। অভিযোগ, অসমের শরণার্থী বাঙালিদের নাগরিকত্ব পাইয়ে দেওয়ার জন্য নির্বাচনী ময়দানে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু ভোট মিটতেই আর তার দেখা নেই! অসমের শাসক দল যে আদতে তাঁদের পাশে নেই ভোটপর্ব মিটতেই তার প্রমাণ পাওয়া গেল। আবারও জোরকদমে ‘ডি নোটিস’ ধরানোর কাজ শুরু হল অসমে।

অসমে ভোট শেষে ‘ডি’ নোটিস পৌঁছচ্ছে অসমের ঘরে ঘরে। ডি – নোটিস-এর অর্থ, নির্দিষ্ট সুরক্ষা-তথ্যের প্রকাশ নিষিদ্ধ করার নোটিস৷ সে রাজ্যের বিভিন্ন প্রান্তে বাঙালিদের ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে ডি নোটিস। শুধু তাই নয়, বাড়ির সামনের ল্যাম্পপোস্টেও টাঙিয়ে দেওয়া হচ্ছে নোটিস। জানা গিয়েছে, এই ডি নোটিস প্রাপকদের বড়ো অংশে রয়েছে হিন্দু বাঙালিরা। ক্ষোভ প্রকাশ করে তাঁরা জানিয়েছেন, ভোট আবহে তাঁদেরই সুরক্ষার কথা বার বার ময়দানে বলেছিলেন বিজেপির কেন্দ্রীয় থেকে রাজ্য স্তরের সব নেতারাই। অভিযোগ, ভোট মেটার পরে সেসব বেমালুম ভুলে গিয়েছেন তাঁরা।

আরও পড়ুন-শুভেন্দুর বিরুদ্ধে আদালতে যাচ্ছে জ্যোতিপ্রিয়, কারণ জানলে চমকে উঠবেন!

দীর্ঘদিন ধরেই অসমের সাধারণ মানুষ এই আতঙ্কে দিন কাটাছেন। বহু মানুষকে ইতিমধ্যেই পাঠানো হয়েছে ডিটেনশন ক্যাম্পে। প্রতিশ্রতি দেওয়া হয়েছিল ভোট মিটে গেলেই নাগরিকত্ব বিল কার্যকরী করা হবে। কিন্তু এখন মানুষ দেখছে উল্টো ঘটনা। মোদি, শাহ, নাড্ডাদের মতো সর্বভারতীয় বিজেপির শীর্ষস্থানীয় নেতৃত্বরা অসমের নির্বাচনী প্রচারে উদ্বাস্তুদের নাগরিকত্ব ও সুরক্ষা প্রদানের জন্য গলা ফাটালেও ভোট মিটতেই ধরা পড়ল অন্যরকম চিত্র।

Advt

Previous articleকরোনার কারণে বাতিল হতে পারে অলিম্পিক্স
Next articleকরোনা আবহে নির্বাচনী সভা বাতিল করলেন শোভনদেব চট্টোপাধ্যায়