কয়লার সঙ্কট! বাতিল ১৯০০ ট্রেন

ফুরিয়ে আসছে কয়লা। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে দেশে কয়লার চাহিদায় ব্যাপক ঘাটতি দেখা দিতে পারে, এমনটাই অনুমান বিশেষজ্ঞদের। তাই আগেভাগেই ট্রেন বাতিলের সিদ্ধান্তে নিয়েছে মোদি সরকার। জানা গেছে গত তিন মাসে কয়লার সঙ্কট রুখতে বাতিল হয়েছে ১ হাজার ৯০০ ট্রেন। যদিও গোটা ঘটনার কোনও কিছুই প্রকাশ্যে আনেনি বিজেপি সরকার। আরটিআই অ্যাক্টে এই তথ্য উঠে এসেছে।


আরও পড়ুন:Breakfast News: ব্রেকফাস্ট নিউজ


চন্দ্রশেখর গৌর নামের এক ব্যক্তি ওই আরটিআই দাখিল করেন। তারই শুনানিতে বলা হয়েছে, কয়লা সঙ্কটে জেরবার গোটা দেশ। মোট প্রায় ৯ হাজার ট্রেন যে বাতিল হয়েছে, তার মধ্যে ৬ হাজার ৯৯৫টি ট্রেন বাতিল হয়েছে রক্ষণাবেক্ষণের কাজে। আর ১ হাজার ৯৩৪টি ট্রেন বাতিল হওয়ার পিছনে রয়েছে কয়লার ঘাটতি। জ্বালানির সঙ্কট এখন রেলের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে উঠছে। তাই মার্চ থেকে মে মাসের মধ্যে ট্রেনগুলি বাতিল হয়েছে। এর জেরে ভোগান্তির সম্মুখীন হয়েছেন যাত্রীরা। দেশের বিদ্যুৎমন্ত্রকের একটি আভ্যন্তরীণ রিপোর্ট বলছে জ্বালানির সঙ্কট আরও তীব্রতর হতে পারে।

সংবাদসংস্থার রিপোর্ট থেকে জানা গিয়েছে, কেন্দ্রের আশঙ্কা কয়লার সরবরাহের তুলনায় চাহিদা ১৫ শতাংশ বাড়তে পারে। ফলে সব মিলিয়ে ৪ কোটি ২৫ লক্ষ টন ঘাটতি হতে পারে কয়লার।আর এর ফলে অন্ধকার নেমে আসতে পারে দেশে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Previous articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ
Next articleEdengardens: ভোল বদল হচ্ছে বাংলার ক্রিকেটের আঁতুড়ঘর ইডেন গার্ডেন্সের