বিরোধীদের দাবিকে গুরুত্ব, আদানি কাণ্ডে বিশেষজ্ঞ কমিটি গঠন শীর্ষ আদালতের

আদানি কাণ্ডে সুপ্রিমকোর্টের তত্ত্বাবধানে বিশেষজ্ঞ টিম গঠন করে তদন্তের দাবি জানিয়েছিল দেশের বিরোধী দলগুলি। তাদের সেই দাবি কিছুটা হলেও মেনে নিল দেশের শীর্ষ আদালত। হিন্ডেনবার্গের (Hindenberg Report) রিপোর্টের সারবত্তা কতটা, আদানি গোষ্ঠী শেয়ার মার্কেটকে প্রভাবিট করেছে কিনা তা খতিয়ে দেখতে এবার বিশেষজ্ঞ কমিটি গঠনের সিদ্ধান্ত নিল দেশের শীর্ষ আদালত। এর পাশাপাশি এই ঘটনায় শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবিকে ২ মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিল আদালত।

শুক্রবার আদানি মামলার শুনানিতে শীর্ষ আদালত স্পষ্টভাবে জানিয়ে দেয়, অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের কমিটি আদানি তদন্তের তত্ত্বাবধানে থাকবে। এই কমিটির মাথায় বসানো হয়েছে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অভয় মনোহর সাপ্রেকে। বাকি সদস্যরা হলেন, ও পি ভাট, বিচারপতি জে পি দেবধর, কে ভি কামাট, নন্দন নিলেকানি এবং সোমশেখর সুন্দরেশন। পাশাপাশি আরও জানানো হয়, সেবি যে তদন্ত করছে তা চলবে। কিন্তু অনন্তকাল ধরে এই তদন্ত চালানো যাবে না। ২ মাসের মধ্যে স্টেটাস রিপোর্ট জমা দিতে হবে সেবিকে। একইসঙ্গে আরও জানানো হয়, যে কমিটি গঠন করা হয়েছে তাঁরা সেবির তদন্তে কোনওরকম নাক গলাবে না। তবে সেবির নিয়মকানুন কিভাবে আরও শক্তিশালী করা যায় যে বিষয়ে দিশা দেখাতে পারে কমিটি। প্রয়োজনে সুপারিসও করতে পারে তাঁরা।

উল্লেখ্য, বিরোধীরা শুরু থেকেই এই ইস্যুতে যৌথ সংসদীয় কমিটি গড়ে বা সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্ত হোক। সেই দাবি আংশিক স্বীকৃতি পেল সুপ্রিম রায়ে। শীর্ষ আদালতের এই রায়কে আদানি গোষ্ঠীর জন্য ধাক্কা হিসাবে দেখা হলেও গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি এই রায়কে স্বাগত জানিয়েছেন। তাঁর টুইট, আমরা শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানাই। সঠিক সময়ে সত্য প্রকাশিত হবেই।

Previous articleবাড়ছে অ্যাডি*নোভাই*রাস আত*ঙ্ক, কলকাতা মেডিক্যাল কলেজে মৃ*ত্যু এক শিশুর
Next articleঅনুব্রতকে দিল্লি নিয়ে যেতে পারে ইডি, জানাল আসানসোল আদালত