প্রেরণা পাবলিশার্সের বই প্রকাশ অনুষ্ঠানে লেখক-পাঠক মেলবন্ধন!

প্রকাশনা সংস্থার আহবানে কলকাতা ও শহরতলির বিভিন্ন প্রান্তের লেখক পাঠক সমাগমে জমজমাট কলকাতার অ্যাগোরা স্পেস হল (Agora Space Kolkata)। ১৪ জুলাই আয়োজিত হলো প্রেরণা পাবলিশার্সের (Prerona Publishers)বই প্রকাশ অনুষ্ঠান। যেখানে জেলার সাহিত্যমনস্ক ব্যক্তিদের উপস্থিতিও বেশ চোখে পড়ার মতো।

অনুষ্ঠানের সূচনা করেন জনপ্রিয় উপন্যাস তথা ছোটগল্পের লেখিকা এবং প্রকাশনার কর্ণধার প্রিয়াঙ্কা ঘোষ (Priyanka Ghosh)। দীর্ঘদিন কর্পোরেট জগতে কর্মরত হলেও সাহিত্য ছিল তাঁর অন্তরে, তাই কর্মব্যস্ততার মধ্যেও সাহিত্যচর্চা চালিয়ে গেছেন। শুধু নিজেই নন যাতে অন্যান্য প্রতিভাবান লেখক ও কবিরা তাদের সৃষ্টিকে সকলের সামনে তুলে ধরতে পারেন সেই কারণে নিজের প্রকাশনা সংস্থার মাধ্যমে একটি প্ল্যাটফর্ম তৈরি করে ফেলেছেন তিনি। ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মাধ্যম ‘ফেসবুক’ পেজে নানা বিষয়ের উপর নির্ধারিত লেখা প্রকাশের মাধ্যমে প্রেরণা পাবলিশার্সের পথ চলা শুরু হয়, জুন মাসে চালু হয় প্রিন্টেড ম্যাগাজিন ‘প্রবাহ’।রবিবাসরীয় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিখ্যাত কবি এবং প্রাবন্ধিক অমলেন্দু বিশ্বাস। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল অনুপম দাস ও প্রিয়াঙ্কা ঘোষের যুগ্ম সম্পাদনায় প্রকাশিত কবিতা সংকলন ‘স্বেদবিন্দু’ যা আসলে ৬২ জন কবির লেখনীতে সমৃদ্ধ শ্রম আর জীবনের আখ্যান। ঐতিহাসিক ঘটনার প্রেক্ষিতে বর্তমান সমাজের চালচিত্র ধরা দেয় বিখ্যাত কবি বিশ্বজিৎ বাউনার কাব্যগ্রন্থ ‘পীড়াপর্বে একলব্য’ এদিন প্রকাশিত হয়।এছাড়া ইংরেজি ভাষায় ছোট গল্পের লেখিকা কুন্তলা ভট্টাচার্য ও বাংলা পত্রপত্রিকার জনপ্রিয় লেখিকা রূপা ভট্টাচার্য্যের ‘মিক্সড ব্যাগ‘ বইয়ের আনুষ্ঠানিক প্রকাশও হয় একই মঞ্চে।অনুষ্ঠানে ‘স্বেদবিন্দু’র লেখকরা স্বরচিত কবিতা পাঠ করেন।তাঁদের হাতে স্মারক ও শংসাপত্র তুলে দেন প্রধান অতিথি। সঞ্চালনায় ছিলেন কবি মিলি ভট্টাচার্য।

মুখ্যমন্ত্রীর নির্দেশের পর শহরে চিহ্নিত ৯৫০ পার্কিং স্পট, রাখা যাবে ১৪ হাজার গাড়ি

রবিবারের সন্ধের আরেক আকর্ষণ ছিল আলোচনা সভা। বিষয় ছিল ‘বইয়ের পাতা থেকে উঠে এসে কবিতারা কি সোশ্যাল মিডিয়ায় স্বমহিমায় প্রতিষ্ঠিত?’ আলোচনায় অংশগ্রহণ করেন প্রিয়াঙ্কা ঘোষ, অমলেন্দু বিশ্বাস, বিশ্বজিৎ বাউনা, এবং অনুপম দাস, পরিচালনা করেন প্রবাহ পত্রিকার সহ-সম্পাদক শৌর্য্য চট্টোপাধ্যায়। এভাবেই লেখক-পাঠক এবং প্রকাশনা কর্তৃপক্ষের আন্তরিক মেলবন্ধনে মহানগরীর বুকে একটি জমজমাট অনুষ্ঠান উপহার দিল প্রেরণা পাবলিশার্স।


Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleদার্জিলিংয়ের শহিদ ক্যাপ্টেন ব্রিজেশকে শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রীর