তৃণমূলের একুশে চমক, মমতার সঙ্গে মঞ্চে সমাজবাদী পার্টির নেতা অখিলেশ!

হাতে মাত্র ২৪ ঘণ্টা, আগামিকাল অর্থাৎ রবিবার এই সময় কলকাতার বুকে জনসুনামি দেখতে চলেছে গোটা রাজ্য। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) যুগলবন্দিতে একের পর এক নির্বাচনে তৃণমূল কংগ্রেসের (TMC) অভাবনীয় সাফল্যের পর এই একুশে জুলাই-এর মঞ্চ অনেক দিক দিয়েই তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক মহল। এই মঞ্চের অন্যতম চমক হতে চলেছে সমাজবাদী পার্টির (SP) নেতার উপস্থিতি। মমতা বন্দ্যোপাধ্যায়ের আমন্ত্রণে আগামিকাল মঞ্চে সপা নেতা তথা I.N.D.I.A জোটের অন্যতম মুখ অখিলেশ যাদব (Akhilesh Yadav) উপস্থিত থাকবেন বলেই সূত্র মারফত জানা যাচ্ছে। রবিবার সকালেই শহরে আসছেন তিনি। যোগ দেবেন তৃণমূলের অনুষ্ঠানে। ধর্মতলায় ঘাসফুল শিবিরের শহিদ তর্পণ কর্মসূচিতে অখিলেশের উপস্থিতি জাতীয় রাজনীতিতে বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। উদ্ভব শিবিরের একাধিক নেতার থাকার সম্ভাবনাও প্রবল।

একুশের গর্জনে শামিল হতে ইতিমধ্যেই বিভিন্ন জেলা থেকে কর্মী সমর্থকরা আসতে শুরু করেছেন। সকাল থেকেই জোর কদমে চলছে মঞ্চ প্রস্তুতির কাজ। শহিদ দিবসের কর্মসূচিতে ব্লক ভিত্তিক জমায়েতে জোর দিয়েছে রাজ্যের শাসক দল। এবারের একুশে জুলাই-এর কর্মসূচিতে উত্তরবঙ্গ থেকে বেশি সংখ্যায় কর্মী সমর্থকদের উপস্থিতি লক্ষ্য করা যাবে বলে মনে করা হচ্ছে। কোচবিহারের জয়ী সাংসদ জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া (Jagadish Chandra Barma Basunia) বলছেন অন্যান্যবারের থেকে এবার অনেক বেশি সংখ্যক মানুষ পাহাড় থেকে আসবেন কলকাতায়। এদিন ভোরে উত্তরবঙ্গের একটি ট্রেন এসে পৌঁছেছে কলকাতা স্টেশনে। দুপুরে আরও একটি ট্রেন আসবে এবং রাতেও আরও একটি ট্রেন আসার কথা রয়েছে।সেই মোতাবেক কর্মীদের খাওয়া দাওয়া এবং তাদেরকে নির্দিষ্ট ক্যাম্পে পৌঁছে দেওয়ার জন্য বন্দোবস্ত করা হয়েছে কলকাতা স্টেশনে। উত্তরবঙ্গের জেলা থেকে যারা আসছেন তাদেরকে গীতাঞ্জলি স্টেডিয়ামে রাখার ব্যবস্থা করা হয়েছে বলে দলীয় সূত্রে জানা যাচ্ছে। এর পাশাপাশি সেন্ট্রাল পার্ক, ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রেও ভিড় বাড়ছে। দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকেও সমর্থকরা আসতে শুরু করেছেন। ভিড় বাড়ছে হাওড়া স্টেশনে। শনিবার সকালে হাওড়া স্টেশন সংলগ্ন যেসব জায়গায় কর্মী সমর্থকদের থাকার ব্যবস্থা করা হয়েছে তা পরিদর্শন করেন মন্ত্রী অরূপ রায়।

রবিবারের সমাবেশকে কেন্দ্র করে তিনটি বলয়ে মূল মঞ্চ ভাগ করা হয়েছে। ৫০০০ পুলিশ কর্মী এবং  তৃণমূলের ৪০০০ ভলেন্টিয়ার রাস্তায় থাকবেন। প্রথম বলয়ের মূল মঞ্চের দায়িত্বে একজন ডিসি, তিনজন এসি, পাঁচ ইন্সপেক্টর, পাঁচ সাব ইন্সপেক্টর, চল্লিশজন পুলিশকর্মী, ১০০ সাদা পোশাকের পুলিশ, ৫০ জনের র‌্যাফ টিম থাকবে। দ্বিতীয় বলয়ে মঞ্চের পিছন দিক ও সংলগ্ন এলাকায় সাতটি ভাগে নজরদারি চালানো হবে। এই অংশের জন্য নিরাপত্তার দায়িত্বে একজন ডিসি, তিনজন এসি, ৬ জন ইন্সপেক্টর, ১৪জন SI, ২০ জন এএসআই, ৭০ পুলিশকর্মীর পাশাপাশি সাদা পোশাকের পুলিশ থাকবেন দশজন। তৃতীয় বলয়ে মঞ্চের বাইরে চৌরঙ্গি স্কোয়ারে পাঁচটি ভাগে নিরাপত্তার দায়িত্বে একজন ডিসি, পাঁচজন এসি, সাতজন ইন্সপেক্টর, ২০ এসআই, ২২ এএসআই, ১২০ জন পুলিশকর্মী মোতায়েন করা হচ্ছে। মঞ্চ সংলগ্ন একাধিক জায়গায় কমান্ডো এবং বিশেষ বাহিনীর নজরদারি চলবে। ধর্মতলা চত্বরে আশেপাশে ১৫টি জোন ভাগ করা হয়েছে। ৪১ টা জায়গায় পার্কিং এবং ১৫ টি জায়গায় অ্যাম্বুলেন্স রাখা থাকবে। যেকোনো পরিস্থিতির মোকাবেলা করতে পর্যাপ্ত PCR ভ্যান এবং কুইক রেসপন্স টিম (QRT) থাকছে।

Previous articleভোটের টাকা লুঠ করে দলের অন্দরেই রোষের মুখে বঙ্গ বিজেপি নেতা!
Next articleমেয়াদ উত্তীর্ণ হওয়ার ৫ বছর আগেই ইউপিএসসি চেয়ারম্যানের পদে ইস্তফা মনোজ সোনির!