সত্যি হল আশঙ্কা! অন্তর্বর্তী সরকার দায়িত্ব নিতেই বাংলাদেশে নজর চিন-আমেরিকার

প্রেক্ষাপট তৈরিই ছিল, বাংলাদেশে (Bangladesh) শেখ হাসিনা (Seikh Hasina) সরকারের অবসান এবং অন্তর্বর্তী সরকারের শপথগ্রহণের পর চিন (China) ও আমেরিকার (America) দাপাদাপি এবার প্রকাশ্যে এল। গত ৫ জুলাই বিক্ষোভকারীদের লাগাতার চাপের মুখে পড়ে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিতে বাধ্য হন শেখ হাসিনা। এরপর চলতি মাসের প্রথম দিকেই বোনকে সঙ্গে নিয়ে দেশ ছাড়েন আওয়ামী লিগের (Awami League) প্রধান। তারপরই প্রধানমন্ত্রীর বাসভবন গণবভবনে রীতিমতো তাণ্ডব চালায় বিক্ষোভকারীরা। পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। তবে হাসিনা দেশ ছাড়তেই জেন ধীরে ধীরে পরিস্থিতি বদলাতে শুরু করে। বর্তমানে বিক্ষিপ্ত কিছু অশান্তির খবর সামনে এলেও ধীরে ধীরে পরিস্থিতি আয়ত্তে আসছে বলে খবর। এদিকে বৃহস্পতিবারই অন্তর্বর্তী সরকারের প্রধান হিসাবে শপথগ্রহণের পর নোবেলজয়ী মহম্মদ ইউনুস (Muhammed Yunus) জানিয়েছেন আইনশৃঙ্খলা পরিস্থিতি দেশে ঠিক রাখাই তাঁর কাছে বড় চ্যালেঞ্জ। আর তার জন্য ইতিমধ্যে দেশবাসীর কাছে শান্তিরক্ষারও আবেদন জানিয়েছেন তিনি।

তবে যেমন আশঙ্কা করা হচ্ছিল, হাসিনা সরকার পড়ে গেলেই চিন ও আমেরিকার হাত থেকে বাংলাদেশকে সামলানো মুশকিল। আর সেই আশঙ্কাই সত্যি হল। বৃহস্পতিবার শপথগ্রহণের পরই বাংলাদেশের সঙ্গে হাতে হাত মিলিয়ে সুশাসন ফেরানোর চেষ্টায় বদ্ধপরিকর আমেরিকা ও চিন। বৃহস্পতিবার মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র ম্যাথু মিলার ও চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র একযোগে জানান, বাংলাদেশের সঙ্গে তাঁদের বন্ধুত্ব ও সম্পর্ক অনেক পুরনো। অশান্ত বাংলাদেশে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে ও পারস্পরিক সহযোগিতা বাড়াতে একসঙ্গে কাজের বার্তা দিয়েছেন। বৃহস্পতিবার নোবেলজয়ীর শপথগ্রহণের পর ম্যাথু মিলার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, বাংলাদেশের অশান্তি কমাতে মহম্মদ ইউনুসের প্রচেষ্টাকে স্বাগত জানাচ্ছি। তিনি আরও জানান, বাংলাদেশের অন্তর্বর্তী সরকার দেশে গণতন্ত্র ফেরাতে বদ্ধপরিকর। আমরা সবসময় তাঁর পাশে আছি।

অন্যদিকে, চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্রও জানিয়েছেন, চিন এই সরকারকে স্বাগত জানিয়েছে এবং বাংলাদেশের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ চালিয়ে যাবে। পাশাপাশি চিনের তরফে আরও জানানো হয়েছে, যে কোনও দেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধী তারা কিন্তু বাংলাদেশের মানুষ যেভাবে উন্নয়নের পথ বেছে নিয়েছেন তার প্রতি সমর্থন রয়েছে চিনের।

Previous articleঅবসরের ২৪ ঘন্টার মধ্যে বড় ভূমিকায় শ্রীজেশ
Next articleরাজ্যসভায় বলতে বাধা! ধনকড়ের বিরুদ্ধে ‘অপমানজনক’ আচরণের অভিযোগ জয়ার