নবান্নে কুড়মি সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী, পাশে থাকার আশ্বাস

পাশাপাশি, তাঁদের উন্নয়নের জন্য রাজ্যের তরফে দেওয়া আর্থিক প্যাকেজ এবং স্কুল সিলেবাসে কুড়মি ভাষায় পঠনপাঠন সংক্রান্ত বিষয় নিয়েও দীর্ঘ আলোচনা চলে বলেও জানা গিয়েছে।

নবান্নে কুড়মি সমাজের ২১ জন প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকা। তপশিলি উপজাতি তালিকায় স্থান দেওয়ার দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন করছে কুড়মিরা। মঙ্গলবারের বৈঠকে সেই কথাও উঠে আসে। যার প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের তরফে সমস্ত তথ্য দেওয়া সত্ত্বেও তা আটকে রেখেছে কেন্দ্র। ফলে রাজ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। পাশাপাশি, তাঁদের উন্নয়নের জন্য রাজ্যের তরফে দেওয়া আর্থিক প্যাকেজ এবং স্কুল সিলেবাসে কুড়মি ভাষায় পঠনপাঠন সংক্রান্ত বিষয় নিয়েও দীর্ঘ আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। রাজ্য চেষ্টা চালিয়ে গেলেও কুড়মিরা তপশিলি উপজাতি হিসাবে স্বীকৃতি পাচ্ছেন না। তবে রাজ্য সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবে যাতে কুড়মিরা এই স্বীকৃতি পায়। পাশাপাশি, তাঁদের উন্নয়নের জন্য রাজ্যের তরফে দেওয়া আর্থিক প্যাকেজ এবং স্কুল সিলেবাসে কুড়মি ভাষায় পঠনপাঠন সংক্রান্ত বিষয় নিয়েও দীর্ঘ আলোচনা চলে বলেও জানা গিয়েছে।

উল্লেখ্য, লোকসভা ভোটের আগে গত ২২ ফেব্রুয়ারি এই নবান্নেই বিভিন্ন কুড়মি সামাজিক সংগঠনের নেতাদের নিয়ে বৈঠক করে কুড়মিদের নিয়ে সমীক্ষার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তার পর পুরুলিয়ার সভাতেও মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘মাহাতোদের দীর্ঘদিনের একটি দাবি আছে—তাদের জনজাতি হিসেবে ঘোষণা করা হোক। আমরা যেটা শুরু করেছি, কোন কোন ভৌগোলিক অঞ্চলে মাহাতোরা থাকেন, প্রকৃত যারা মাহাতো, তাদের জন্য একটা সমীক্ষা করছি।’ রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, গত বছর পঞ্চায়েত ভোটের আগে কুড়মি ক্ষোভ এবং জঙ্গলমহলের একাধিক গ্রাম পঞ্চায়েতে নির্দল কুড়মিরা বোর্ড গড়ায় পরিস্থিতি সামলাতে মুখ্যমন্ত্রী কুড়মিদের সমীক্ষার আশ্বাস দিয়েছিলেন। তারপর লোকসভায় জঙ্গলমহলে ভাল ফল করেছে তৃণমূল। ঝাড়গ্রাম, মেদিনীপুর ও বাঁকুড়া আসন তিনটি বিজেপির হাত থেকে ছিনিয়ে নিয়েছে তারা। ফলে, আগামীতে কুড়মিদের দাবি কতটা মান্যতা পাবে, সংশয়ে রয়েছেন কুড়মি নেতৃত্বের একাংশ।

 

Previous articleহিনডেনবার্গ ইস্যুতে পথে নামছে কংগ্রেস, ২২ অগস্ট দেশজুড়ে আন্দোলন
Next articleরাত দখল করুক মেয়েরা: মধ্যরাতে মহিলাদের নিরাপত্তার দাবিকে সমর্থন তৃণমূল কাউন্সিলর সোমার