BGBS-এর দিন চূড়ান্ত শিল্প বৈঠকে, চলতি মাসেই শপিং ফেস্টিভাল উদ্বোধন মুখ্যমন্ত্রীর

আগামী বছরের দোরগোড়াতেই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের দিনক্ষণ চূড়ান্ত করল রাজ্য সরকার। ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসের ৫ এবং ৬ তারিখে দুদিনের বাণিজ্য সম্মেলনের আসর বসবে রাজ্যে। এছাড়া চলতি মাসেই দুবাইয়ের ধাঁচে আন্তর্জাতক শপিং ফেস্টিভ্যালেরও আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুজোর মুখেই চলতি মাসের ২০ থেকে ২৪ চারদিন ধরে ওই মেগা ফেস্টিভালের আয়োজন করা হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। বিশ্ব বাংলা কনভেনশন সেন্টার কুড়ি তারিখ এই উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

বুধবার, নবান্ন সভাঘরে রাজ্যের বণিক সভা এবং শিল্পপতিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। তিনি ওই বৈঠকে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের দিনক্ষণ ঘোষণা করেন। তিনি বৈঠকে উপস্থিত সকল বণিক সভা এবং শিল্পপতিদের সহযোগিতার করার অনুরোধ করেন। পাশাপাশি এ রাজ্যে যাতে আরও বেশি সংখ্যক ক্ষুদ্র শিল্প ও অনুসারী শিল্প গড়ে ওঠে তার জন্য শিল্পপতিদের পাশে চেয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী আশা আগামী তিন মাসের মধ্যে এ রাজ্যে বড় শিল্প গড়ে ওঠার সম্ভাবনা দেখা যাবে। রাজ্য সরকার এর জন্য সব রকম সহযোগিতা করতে প্রস্তুত । শিল্প গড়ার আবেদন করার এক মাসের মধ্যে সেই আবেদন এক জানালা পদ্ধতির মাধ্যমে অনুমোদি দেওয়া হবে বলেও মুখ্যমন্ত্রীর এ দিন আশ্বাস দিয়েছেন।

পাশাপাশি আগামী ৩১শে ডিসেম্বরের মধ্যে ‘ই ডুইং বিজনেস’ এর কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে মুখ্য সচিবের তরফ থেকে। শিল্পপতিদের সুবিধার জন্য যে যে বিষয়গুলি দরকার,তা নিয়ে রাজ্য সরকার এরমধ্যে ভেবে দেখছে। পরিকাঠামোর বিকাশ থেকে একজানালা পদ্ধতি কার্যকর করার মতো বিষয় শিল্পমহলকে বাংলার প্রতি আগ্রহ বাড়িয়েছে। বহু শিল্পপতি বাংলায় লগ্নি করার জন্য এগিয়ে আসছে।এরমধ্যে অনাবাসী ভারতীয় থেকে বিদেশী লগ্নকারীরাও বাংলাকে শিল্পের সেরা গন্তব্য বলে মেনে নিয়েছে। উল্লেখ্য,২০২৩-এর বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ৪লক্ষ কোটি টাকার কাছে বিনিয়োগ প্রস্তাব আসে। যারজন্য রাজ্যে একের পর এক সম্ভাবনাময় প্রকল্প রূপায়ণ সম্ভব হচ্ছে বলে প্রশাসনের দাবি। জঙ্গলমহল সুন্দরীর মতো প্রকল্প রূপায়ণ করার প্রক্রিয়াও চলছে।তাই আশা করা হচ্ছে ল্যান্ড ব্যাঙ্ক,সুলভে বিদ্যুত্,উন্নত পরিকাঠামো আর স্থিতিশীল সরকার থাকায় আগামীদিনে বিনিয়োগের বহর বাড়বে। বৈঠকে বেঙ্গল চেম্বার অব কমার্স , ইন্ডিয়ান চেম্বার অব কমার্স সহ রাজ্য ও জেলা স্তরের সব বণিক সভায় উপস্থিত ছিল। প্রথম সারির শিল্পপতিদের মধ্যে সঞ্জয় বুধিয়া, উমেশ চৌধুরী, সি কে ধানুকা, ওয়াই কে মোদি, সুশীল মোহতা, সুশীল পোদ্দার সুচরিতা বাসু প্রমুখ।

আরও পড়ুন- সেনাবাহিনীর সাফল্য, জম্মু ও কাশ্মীরে খতম ৩ জঙ্গি

 

 

Previous articleযোগীরাজ্যে জাতীয় সড়কে মহিলার বিকৃত দেহ! তদন্তে পুলিশ
Next articleওরা কেন এত জেদ করছে! ওদের বুঝিয়ে বলো: মুখ্যমন্ত্রী