আর কয়েক ঘন্টার অপেক্ষা, NRC চূড়ান্ত তালিকা প্রকাশ নিয়ে উদ্বিগ্ন অসম

আর কয়েক ঘন্টার অপেক্ষা মাত্র। এরপরেই চূড়ান্ত হয়ে যাবে, কারা অসমের প্রকৃত নাগরিক। আগামী 31 আগস্ট প্রকাশ করা হবে অসমের জাতীয় নাগরিকপঞ্জির (NRC) চূড়ান্ত তালিকা। তা নিয়ে অসম-সহ গোটা দেশজুড়ে উদ্বেগ।এনআরসির সঙ্গে যুক্ত আধিকারিকরা কার্যত নাওয়া-খাওয়া ভুলে গিয়েছেন। এবার ‘ত্রুটিমুক্ত’ তালিকা প্রকাশের জন্য জেলা, সার্কেল এবং ব্লক স্তরে চব্বিশ ঘণ্টা কাজ করে চলেছেন তাঁরা। এনআরসির স্টেট কো-অর্ডিনেটর অফিসের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানিয়েছেন, ‘তালিকা যাতে ত্রুটিপূর্ণ হয়, তার জন্য এখন গুণমান পরীক্ষা করা হচ্ছে। শেষদিন পর্যন্ত এটা চলবে।’

আধিকারিকরা সংশ্লিষ্ট সব সরকারি দফতরের সঙ্গে যোগাযোগ রাখছেন। এছাড়াও সীমান্ত পুলিশ এবং ফরেনার্স ট্রাইব্যুনালের সঙ্গেও যোগাযোগ রাখছেন এনআরসি আধিকারিকরা। কারও বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে, তাঁর নাম যাতে তালিকায় না থাকে, তা নিশ্চিত করতেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে।

নাগরিকপঞ্জি তালিকায় নাম রয়েছে কি না, তা কীভাবে জানা যাবে? এই নিয়ে গতকাল, বুধবার এনআরসির স্টেট কোঅর্ডিনেটরের অফিস থেকে নোটিশ জারি করা হয়েছে। বলা হয়েছে, নির্দিষ্ট কিছু এনএসকে, সার্কেল অফিস বা ডেপুটি কমিশনারের অফিসে গিয়ে তালিকা দেখতে হবে। অন লাইনের ক্ষেত্রে এনআরসির ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট জায়গায় অ্যাপ্লিকেশন রিসিপট নাম্বার লিখলেই স্টেটাস জানা যাবে।

এদিকে, নাগরিকপঞ্জি তালিকা প্রকাশের পরে রাজ্যে যাতে কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, তার জন্য প্রস্তুতি শুরু করেছে পুলিশ। অসমের ডিজিপি কূলধর শইকিয়া বলেছেন, আইন-শৃঙ্খলা ঠিক রাখতে পুলিশ সম্পূর্ণ প্রস্তুত।
এরমধ্যে প্রশাসনের মানবিক মুখ দেখাতে চাইছে অসম সরকার। রাজ্যের পক্ষে জানানো হয়েছে, নাগরিক পঞ্জিতে নাম না থাকা গরিব মানুষদের বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া হবে।

Previous articleনারদ নিয়ে মুকুলকেও জেরা করল সিবিআই
Next articleবিজেপির যুবতেও বড় পদ মিলল না দলবদলুদের