বাবার সৎকারে গিয়েই শপথ, ‘বিরাট’ হয়ে ওঠার কাহিনি কোহলির

প্রয়াত বাবার স্মৃতিচারণা করতে গিয়ে কাঁদছেন ভারত অধিনায়ক। বলেই ফেলছেন, “বাবার জন্যই তো আজ আমি এখানে।” এ কোন কোহলি ? ইনিই কি সেই অ্যারগেন্ট-অ্যাডামেন্ট বিরাট! যাঁর নামে আঁতকে ওঠেন বিশ্বের তাবড় বোলাররা। সেই বিরাট কোহলিই কিনা কাঁদছেন!

তখন মাত্র আঠারোয় পা দিয়েছেন কোহলি। হঠাৎই চিরতরে হারিয়ে ফেললেন বাবাকে। যে মানুষটার উৎসাহ ছাড়া ক্রিকেটীয় উপগ্রহে প্রদক্ষিণ প্রায় অসম্ভব, তাঁর প্রয়াণ দিশেহারা করে তুলেছিল বিরাটকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে বাবার স্মৃতিচারণা করতে গিয়ে কোহলি বলেন, “তখন রনজি ম্যাচ খেলছিলাম দিল্লির হয়ে। কর্ণাটকের বিরুদ্ধে আগের দিন 40 রানে অপরাজিত ছিলাম। পরদিন সকালে বাবার মৃত্যু সংবাদ পাই। কোচ বলেছিলেন, পরিবারের সঙ্গে থাকতে। আমি শুনিনি। ক্রিজে নেমে যাই ব্যাট হাতে। পরে ড্রেসিংরুমে ফিরে হাউ হাউ করে কেঁদে উঠি। মানতে পারছিলাম না, বাবা নেই।”

ঘরোয়া ক্রিকেটে প্রথমে দিল্লির জার্সিতে। সেখান থেকে দেশের হয়ে অনূর্ধ্ব-19 বিশ্বকাপ জয়। তারপর 2008-এ ডাম্বুলায় সিনিয়র ভারতীয় দলের হয়ে অভিষেক। আর তো কখনই পিছন ফিরে তাকাতে হয়নি বিরাটকে। দেশের অধিনায়কত্ব থেকে হাজারো খ্যাতি – কি না পেয়েছেন ক্যাপ্টেন হট!

তবু আজও বাবার কথা মনে পড়লেই আবেগতাড়িত হয়েই পড়েন ভারত অধিনায়ক। কাঁদো গলায় বলেই ফেলেন, “বাবার মৃত্যুর পরে সৎকার করতে গিয়ে দাদার কাছে শপথ করেছিলাম, একদিন না একদিন টিম ইন্ডিয়ার হয়ে খেলবই।”

Previous articleযৌন হেনস্থার ঘটনায় লাঞ্ছিতা জাতীয় স্তরের সাঁতারুর পাশে তৃণমূল
Next articleবিদেশি রেস্তোরাঁয় আশার তৈরি পদ পরিবেশিত হয়! জন্মদিনে জানুন কিংবদন্তি গায়িকার অজানা তথ্য