পদত্যাগ সকলেরই, বোর্ডের উপদেষ্টা কমিটি আপাতত সদস্যহীন

  • আঁচ পাওয়া যাচ্ছিল আগেই। অবশেষে সেই আশঙ্কাই সত্যি হল। তবে এত তাড়াতাড়ি এ ঘটনার সাক্ষী থাকবে ভারতীয় ক্রিকেটমহল, তা বোধহয় ভাবা যায়নি। শান্তা রঙ্গস্বামী, কপিল দেবের পরে এবার অংশুমান গায়কোয়াড়ও পদত্যাগ করলেন বিসিসিআই-এর ক্রিকেট উপদেষ্টা কমিটি থেকে।

তিন মাসের মধ্যেই ভেঙে চুরমার হয়ে গেল ভারতীয় বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটি। ভারতের জাতীয় পুরুষ এবং মহিলা ক্রিকেট দলের কোচ বাছাইয়ের লক্ষ্যে তৈরি করা হয়েছিল এই কমিটি। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব ছাড়াও শান্তা রঙ্গস্বামী এবং অংশুমান গায়কোয়াড়ও ছিলেন এই কমিটিতে। এই কমিটিই বিরাট ব্রিগেডের কোচ হিসেবে বেছে নিয়েছিলেন রবি শাস্ত্রীকে। অথচ এখন যা পরিস্থিতি দাঁড়াল, বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটি একেবারে সদস্যহীন হয়েই পড়ল।

সম্প্রতি এই কমিটির সদস্যদের বিরুদ্ধে স্বার্থ-সংঘাতের অভিযোগ ওঠে। ভারতীয় ক্রিকেট বোর্ডের পদাধিকারী হয়েও কপিল অ্যান্ড কোং কী ভাবে একের বেশি পদে থাকতে পারেন, তা নিয়েই অভিযোগ উঠেছিল। বিসিসিআই-এর এথিক্স অফিসার ডি কে জৈনের কাছে এই অভিযোগ জমা পড়ার পরে তিনি সিইসি সদস্যদের নোটিস পাঠান। 10 অক্টোবরের মধ্যে কপিল-গায়কোড়ারদের নোটিসের জবাব দিতে বলা হয়েছিল। এই ঘটনার পরে ভারতীয় ক্রিকেটমহলে বেশ আলোড়ন পড়ে। ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকেই প্রশ্ন তোলেন, বারবার এ ভাবে বিশিষ্টদের সম্মানহানি করা হচ্ছে কেন?

স্বার্থের সংঘাতের অভিযোগটি মানতে পারেননি শান্তা রঙ্গস্বামী। সবার প্রথমে সিএসি বা ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি থেকে পদত্যাগ করেন তিনি। এরপর একে একে কপিল দেব এবং অংশুমান গায়কোয়াড়ও ইস্তফা দিয়ে দেন। সবশেষে বোর্ডের সিইও রাহুল জোহরিকে চিঠি দিয়ে ইস্তফা দেন অংশুমান। ফলে ক্রিকেট উপদেষ্টা কমিটি আপাতত সদস্যহীন।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleবরিসের ব্রেক্সিট নকশার শর্তে খুশি নয় ইউরোপিয়ান কর্তা