মন্দার ধাক্কায় রাষ্ট্রপুঞ্জে বন্ধ এসকালেটর

অর্থনৈতিক মন্দার ধাক্কা এবার রাষ্ট্রপুঞ্জেও। বিশ্ব জুড়ে চলা মন্দার কারণে এবার খরচ লাগাম টানছে তারা। খরচ কমাতে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে রাশ টানা হচ্ছে বিদ্যুতের বিল ও কূটনীতিকদের পানাহারে। শুক্রবার, এই ঘোষণা করেছে রাষ্ট্রপুঞ্জ।

স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা অনেক সময়ই লিফট বা এসকালেটর ছেড়ে সিঁড়ি ব্যবহার করেন। কিন্তু এবার খরচ কমাতে রাষ্ট্রপুঞ্জে এসকালেটর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনকী বন্ধ রাখা হতে পারে এয়ার কুলারও।

কোপ পড়েছে অবসর যাপনেও। কূটনীতিকদের জন্য যে পানশালা রয়েছে, তাও বন্ধ করে দেওয়া হবে বিকেল পাঁচটার মধ্যে।
তবে, এসবের সঙ্গে কর্মীদের উদ্বেগ বাড়িয়েছে তাঁদের বেতন কাঠামো। চলতি মাসের শেষে কর্মীদের বেতন দিতে সমস্যা হতে পারে বলে সূত্রের খবর। যদিও সংস্থার তরফে আশ্বস্ত করা হয়েছে, কর্মীদের বেতন নিয়মিত রাখতেই বাড়তি খরচ কমানো হচ্ছে। রাষ্ট্রপুঞ্জের ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের মুখপাত্র ক্যাথরিন পোলার্ড জানান, বর্তমানে ৩৭ হাজার কর্মীকে নিয়মিত বেতন দেওয়ার জন্যই অতিরিক্ত খরচে রাশ টানা হচ্ছে।

আরও পড়ুন – ফের শীর্ষে আম্বানিই, ফোর্বসের তালিকায় ভারতের প্রথম 10 ধনী কারা?

এসবের পাশাপাশি, বিমান যাত্রাতেও কড়াকড়ি করা হচ্ছে। এবার থেকে রাষ্ট্রপুঞ্জের কর্তারা আগের চেয়ে কম বিমান পরিষেবা পাবেন। চলবে না ঘন ঘন পার্টিও। নয়া কর্মী নিয়োগও রাশ টানা হচ্ছে।

গত এক দশকে রাষ্ট্রপুঞ্জ এমন আর্থিক সংকটে পড়েনি বলে মত রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুয়াত্রেস। আগেই রাষ্ট্রপুঞ্জ জানিয়েছিল, ৬০টি দেশ রাষ্ট্রপুঞ্জকে সময়মতো প্রাপ্য টাকা দেয়নি। এর মধ্যে রয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, মেক্সিকো, ইরান, ইজরায়েল ও ভেনিজুয়েলা। ফলে চলতি বছরে অপারেটিং বাজেটে ঘাটতি রয়েছে ১৪০ কোটি ডলার। রাষ্ট্রপুঞ্জকে পিস কিপিং অপারেশনের জন্য বিভিন্ন দেশ অর্থ দেয়। সেক্ষেত্রেও অনেকে প্রাপ্য দেয়নি। ফ্রান্স বাকি রেখেছে ১০ কোটি ৩০ লক্ষ ডলার, আমেরিকা ২৩০ কোটি ডলার। ফলে পিস কিপিং মিশনে সেনা পাঠিয়েও, তাদের প্রাপ্য অর্থ দিতে মেটাতে পারছে না রাষ্ট্রপুঞ্জ।

আরও পড়ুন – মোদির সঙ্গে বসে দক্ষিণী পদ খেলেও পাকিস্তানকেই 300 ট্যাঙ্ক দিচ্ছেন জিনপিং

Previous articleরানাঘাটে খুন, নিহতের রাজনৈতিক পরিচয় নিয়ে দড়ি টানাটানি
Next articleজিয়াগঞ্জ খুন : একাধিক সম্ভাবনার দরজা খোলা। কুণাল ঘোষের কলম।