বিশেষ রেশন কার্ডে ছাড় মিলতে পারে শপিংমলেও

পরিচয়পত্র হিসেবে আসছে বিশেষ রেশনকার্ড। রেশনের সামগ্রী তাতে না পাওয়া গেলেও, কয়েকটি শপিং মলে ওই কার্ডে জিনিসে ছাড় পাওয়া যেতে পারে বলে খাদ্য দফতর সূত্রে খবর। চলতি মাস থেকেই পরিচয়পত্র হিসেবে ব্যবহার করার জন্য বিশেষ রেশন কার্ডের জন্য আবেদন পত্র দেওয়ার কাজ শুরু করবে খাদ্য দফতর। ১৭ অক্টোবর থেকে এই কাজ শুরু হতে পারে। ওই দশ নম্বর ফর্মের জন্য ছাড়পত্র দিয়েছে নবান্ন। আবেদন পত্র পাওয়া যাবে ওয়েবসাইটেই। পুজোর ছুটির পরে দফতরের কাজ পুরোদমে শুরু হলে ফর্ম বিলি করা শুরু হবে। তবে, বিশেষ রেশন কার্ড দিয়ে কোনও খাদ্য সামগ্রী পাওয়া যাবে না। শুধুমাত্র পরিচয় পত্র হিসেবে ওই রেশন কার্ড ব্যবহার করা যাবে।

এনআরসি নিয়ে রাজ্যবাসীর মধ্যে আশঙ্কা তৈরি হওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই বিশেষ রেশন কার্ড তৈরির নির্দেশ দেন। পরে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ডাকা সর্বদলীয় বৈঠকে সর্বসম্মতিতে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সূত্রে খবর, বিশেষ রেশন কার্ড প্রাপকদের কয়েকটি জিনিসের উপর বিশেষ ছাড় দেওয়ার বিষয়ে কয়েকটি শপিং মল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাও চালাচ্ছে খাদ্য দফতর।

এর পাশাপাশি আগামী মাস থেকে ফের রেশন কার্ডের জন্য বিশেষ শিবির চালু হচ্ছে। সেখানেও বিশেষ কার্ডের জন্য আবেদন করা যাবে। প্রথম দফায় নতুন রেশন কার্ডের জন্য প্রায় আট লক্ষ আবেদনপত্র জমা পড়েছে। আবেদনকারীদের আর্থিক অবস্থা খতিয়ে দেখে ভর্তুকিতে খাদ্য সামগ্রী দেওয়ার কার্ড দেওয়া হবে। এখন থেকে সব রেশন কার্ড গ্রাহকের বাড়িতে সরাসরি ডাক মারফৎ পাঠানো হবে।

আরও পড়ুন-ভয়ঙ্কর বিস্ফোরণে ধ্বংসস্তূপ দোতলা বাড়ির একটি অংশ, মৃত কমপক্ষে ১৫

 

Previous articleভয়ঙ্কর বিস্ফোরণে ধ্বংসস্তূপ দোতলা বাড়ির একটি অংশ, মৃত কমপক্ষে ১৫
Next article“অসাধারণ অনুভূতি”! বোর্ড সভাপতি মনোনীত হওয়ার পর প্রথম প্রতিক্রিয়া সৌরভের