পর্যটকদের জন্য খুলে গেল সিয়াচেন গ্লেসিয়ার, রাজনাথের হাতে সেতুর উদ্বোধন

টানা ৩৫ বছর বন্ধ সিয়াচেন গ্লেসিয়ার। পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র। সোমবার তা খুলে গেল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের হাত ধরে। বললেন, লাদাখ পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলের স্বীকৃতি পাওয়ার পর সিয়াচেন গ্লেসিয়ার পর্যটকদের জন্য খুলে যাওয়া অবশ্যই একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

১৯৮০-র শুরুর দিকে পাকিস্তান তাদের অভিযাত্রী পাঠাতো সিয়াচেনে। কিন্তু স্ট্র‍্যাটেজিক দিক থেকে সিয়াচেন এতটাই গুরুত্বপূর্ণ যে, ভারত ১৯৮৪ সালে সিয়াচেনে ‘অপারেশন মেঘদূত’-এর মাধ্যমে পাকিস্তানের সিয়াচেন দখলের অ্যাডভেঞ্চার ভেস্তে দেয়। তারপর থেকে ভারতের কব্জায় এই এলাকা।

আরও পড়ুন – প্রশাসনিক বৈঠক : ভেস্তে গিয়ে ক্ষুব্ধ রাজ্যপাল, প্রস্তুতি মুখ্যমন্ত্রীর

কেন্দ্র শাসিত অঞ্চলের স্বীকৃতি পাওয়ার পরে কেন্দ্র নতুন করে সিয়াচেনের দিকে নজর দেয়। হিমাঙ্কের বহু নিচে (-৬০ ডিগ্রি) আবহাওয়া এবং অসাধারণ প্রাকৃতিক পরিবেশ পর্যটকদের ভিড় জমাতে পারে এখানে যদি পরিকাঠামোর উন্নতি করা যায়। কারাকোরাম রেঞ্জের মধ্যেই সিয়াচেন গ্লেসিয়ার। প্রায় ২০হাজার ফুট উচ্চতা। বরফের ছোবল আর প্রবল ঠাণ্ডা হাওয়ার সঙ্গে সেনাকে এখানে সব সময়ে লড়াই করতে হয়। ধ্বস আর বরফ ভাঙা স্রোত নিত্তনৈমিত্তিক ঘটনা।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কর্নেল ছেওয়াং রিঞ্চেন সেতুর উদ্বোধন করে বলেন, শিয়ক নদীর উপর এই সেতু স্ট্র‍্যাটেজিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ। ৪৩০ মিটারের ব্রিজ তৈরি করেছে বর্ডার রোডস অরগানাইজেশন। পূর্ব লাদাখের দারবাক আর দৌলত বেগকে জুড়বে ব্রিজ। কেন্দ্র যে লাদাখের উন্নতি চায়, তার নিদর্শন এই নয়া সেতু।

আরও পড়ুন – INX- মিডিয়ার CBI-মামলায় জামিন পেলেন চিদম্বরম

Previous articleডিম উৎপাদনে স্বনির্ভরতার পথে বাংলা
Next articleনোবেলজয়ীর সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রীর