দশ মাসের দল নিয়েই হরিয়ানার ‘কিং মেকার’ দুষ্মন্ত চৌতালা

আসন-তালিকায় তাঁর নবজাতক দল ‘জননায়ক জনতা পার্টি’ তিন নম্বরে। অঙ্কের হিসেবে হরিয়ানার মসনদের ত্রিসীমানায় তাঁর থাকার কথা নয়।

সেই হিসেবে পরোয়া নেই। বুক ঠুকে দেশের বৃহত্তম দলগুলিকে চ্যালেঞ্জ জানিয়েছেন দেশের ভোট- রাজনীতিতে নবাগত দুষ্মন্ত চৌতালা। বিদেশ থেকে এমবিএ করে আসা এই দুষ্মন্ত-ই ছিলেন হরিয়ানা থেকে নির্বাচিত সবথেকে কমবয়সি সাংসদ৷ 2014-তে তিনি সাংসদ হয়েছিলেন৷ আর এবারের হরিয়ানা বিধানসভা ভোটে
তাঁর দল তিন নম্বর হয়েছে। চৌধুরি দেবীলালের প্রপৌত্র 31 বছরের দুষ্মন্ত চৌতালাই এই মুহূর্তের রাজনীতিতে সর্বাধিক আলোচিত নাম৷ মাত্র 10 মাস বয়সি দলকে নিয়ে তিনি এখন হরিয়ানার ‘কিং মেকার’। হরিয়ানার মানুষ দুষ্মন্ত চৌতালাকে বলেন চৌধুরি দেবীলাল পরিবারের একমাত্র শান্ত রাজনীতিক৷ শান্ত হলেও দৃঢ়প্রতিজ্ঞ।
পাঁচ বছর সাংসদ হিসাবে তাঁর কাজ ওই রাজ্যে যথেষ্টই সমাদৃত। 2014-তে তিনি ছিলেন INLD-র একমাত্র সাংসদ৷ সংসদে নিয়মিত বলতেন৷ অংশ নিতেন জাতীয় বিতর্কেও। বদলে যাওয়া হরিয়ানায় যে শিক্ষিত, মার্জিত রুচির যুবকদের উত্থান হয়েছে, দুষ্মন্ত চৌতালা সেই অংশেরই প্রতিনিধি অথবা নেতা৷ জাঠদের সম্পর্কে গোটা দেশের ধারনা, তাঁরা খুবই রুক্ষ, কঠোর প্রকৃতির৷ ভদ্রতার লেশমাত্র থাকে না তাঁদের আচরনে৷ আচার-ব্যবহারে দুষ্মন্ত এর ব্যতিক্রম৷
দুষ্মন্তর এই ধারাবাহিক সাফল্যের রসায়ন একাধিক। হরিয়ানায় এখনও দেবীলালের প্রতি বিপুল শ্রদ্ধা টিঁকে আছে। মাঝের প্রজন্মকে সরিয়ে দেবীলালের উত্তরাধিকার এখন দুষ্মন্তের কাছে এসেছে৷ তাঁর দলের নাম ‘জননায়ক জনতা পার্টি’। জননায়ক বলতে দুষ্মন্ত বুঝিয়েছেন চৌধুরি দেবীলালকেই ৷ একাধিক কেলেঙ্কারিতে অভিযুক্ত হয়ে ওমপ্রকাশ চৌতালার দীর্ঘদিন জেল হয়েছে৷ তাঁর ছেলেদের বিরুদ্ধেও আছে অভিযোগ। ওদিকে দুষ্মন্তর ভাবমূর্তি অত্যন্ত উজ্জ্বল৷ ভোটের ফল বলছে, এই কারনেই চৌতালার দলের প্রায় সব ভোট দুষ্মন্তর দিকেই এসেছে৷ সব মিলিয়ে দুষ্মন্ত চৌতালা এখন শুধু হরিয়ানার নয়, গোটা দেশের নজর কেড়ে নিয়েছেন। তাঁর গতিবিধির দিকেই এখন তাকিয়ে মোদি-শাহ-সোনিয়া।

Previous articleশুক্রবারও চলবে দুর্যোগ, কালীপুজোর দিন কেমন থাকবে আবহাওয়া? এক ক্লিকে দেখে নিন
Next article‘মোদি যোগাকে যেভাবে সামনে এনেছেন সেটা প্রশংসনীয়’ আয়ুর্বেদ দিবসে বললেন রাজ্যপাল