প্রশ্নপত্রে উত্তর লেখার নির্দেশ আসায় ছাত্রছাত্রী ও স্কুল-কর্তৃপক্ষ পড়েছেন আতান্তরে

উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেই প্রশ্নপত্রে উত্তর লেখার নির্দেশ আসায় ছাত্রছাত্রী ও স্কুল-কর্তৃপক্ষ পড়েছেন আতান্তরে, কিন্তু উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভানেত্রী মহুয়া দাসের দাবি, তাতে পড়ুয়া বা স্কুল-কর্তৃপক্ষের বিপাকে পড়ার কথা নয়।

সংসদ-প্রধানের বক্তব্য, বুকলেটে নির্দিষ্ট শব্দের মধ্যে উত্তর লেখা খুবই যুগোপযোগী। এই বিষয়ে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে সংসদের ওয়েবসাইটে। মহুয়া দাস বুধবার বলেন, “বুকলেটে টেস্ট নেওয়ার নির্দেশ তো আমরা দিইনি। স্কুলগুলো এ ভাবে টেস্ট নিচ্ছে কেন?” তিনি জানান, মাধ্যমিকে পড়ুয়ারা ইংরেজি পরীক্ষার উত্তর দেয় বুকলেটেই। উচ্চ মাধ্যমিকেও ভাষার পরীক্ষায় উত্তর লেখার ক্ষেত্রে নির্দিষ্ট শব্দ-সংখ্যার উল্লেখ থাকে।

যদিও শিক্ষা শিবিরের একাংশের দাবি, সংসদ-কর্তৃপক্ষ পুজোর ছুটির মুখে এমন নির্দেশ দেওয়ায় টেস্টের আগে পড়ুয়ারা এ বিষয়ে তালিমের কোনও সুযোগই পাচ্ছে না। নতুন ব্যবস্থায় সীমিত সংখ্যক শব্দে সব উত্তর লিখতে হবে। তার জন্য অনুশীলন দরকার। কিন্তু আচমকা ওই নির্দেশ আসায় এ বার অন্তত সেই অনুশীলনের সময় তারা পাচ্ছে না। এবং বিষয়টি নিয়ে পড়ুয়ারা যাতে একটা মহড়া দিয়ে নিতে পারে, সেই জন্য বুকলেটে টেস্ট নিতে চাইছে বহু স্কুল। কিন্তু তাতে অতিরিক্ত খরচের মুখে পড়তে হচ্ছে স্কুল-কর্তৃপক্ষকে।

আরও পড়ুন-আজ দুপুরেই রাজ্যপালের কাছে যাচ্ছেন শিবসেনার প্রতিনিধিরা

 

Previous articleআজ দুপুরেই রাজ্যপালের কাছে যাচ্ছেন শিবসেনার প্রতিনিধিরা
Next articleপারল না ওড়িশা, রসগোল্লার জিআই ট্যাগ রইল বাংলার