এনআরসির প্রতিবাদে বাস- লরি ভাঙচুর ও আগুন, ফের পেঁয়াজের দাম নাগালের বাইরে

কয়েক মাস ধরে পেঁয়াজের দাম মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গিয়েছিল। ডবল সেঞ্চুরির পথে যখন পেঁয়াজের দাম পৌঁছে গিয়েছে, তখন কিছুটা হলেও আলোর আশা শুনিয়েছিলেন ব্যবসায়ীরা । নতুন পেঁয়াজ বাজারে আসতে থাকায় কিছুটা হলেও দাম কমে কেজি প্রতি 100 টাকা গণ্ডির মধ্যে ছিল। কিন্তু গোদের ওপর বিষফোঁড়ার মত যেভাবে এনআরসি ও সিএবির প্রতিবাদে রাস্তায় নেমেছে বিভিন্ন রাজনৈতিক দল, যথেচ্ছভাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে পোড়ানো হচ্ছে বাস, লরি এমনকি ট্রেন। ফলে পণ্য পরিবহনে যে টান পড়বেই তা জানাই ছিল। বাস্তবে ঘটেছেও তাই ।
ফের পেঁয়াজের দাম 150 টাকার গণ্ডি পেরিয়ে 160 টাকার ঘরে ঘোরাফেরা করছে। শীতের মরশুমে পেঁয়াজের এই আগুন দাম কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।
ব্যবসায়ীরা জানিয়েছেন, মহারাষ্ট্রের নাসিকের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গা থেকে চাহিদা অনুযায়ী পেঁয়াজ আসছে না। তার ওপরে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে যে অচলাবস্থা তৈরি হয়েছে, তার জেরে পেঁয়াজের লরি রাজ্যে খুব কম ডুকছে। তাই ফের পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী। সুফল বাংলা স্টল ও রেশন দোকানে 59 টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রির ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এমনকি এনফোর্সমেন্ট ব্রাঞ্চ এবং টাস্কফোর্সের সদস্যরা প্রতিদিন বিভিন্ন বাজারে নজরদারি চালাচ্ছেন। তবুও পেঁয়াজের দাম মধ্যবিত্তের নাগালের বাইরে। সাধারণ মানুষ
নাকাল হচ্ছেন ।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleসংশোধিত নাগরিকত্ব আইন প্রত্যাহারে রাষ্ট্রপতির হস্তক্ষেপের আর্জি ১২ বিরোধী দলের