কারাবাসের বর্ষপূর্তি, এখনও কেন ছাড়া পেলেন না সুমন?

আইকোর চিট ফান্ড কান্ডে সাংবাদিক সুমন চট্টোপাধ্যায়ের গ্রেফতারির একবছর হয়ে গেল। ভুবনেশ্বরে আছেন সুমন। জেলে অথবা হাসপাতালে। কিন্তু তাঁর বন্দিদশা নিয়ে মিডিয়ামহলে জোর কৌতূহল। কেন এতদিনেও জামিন হল না?

একটি সূত্র বলছে, এবার খুব শিগগির জামিন হয়ে যাবে সুমনের। নতুন বছরের গোড়াতেই তিনি মুক্ত হবেন। অন্য একটি সূত্র বলছে, যেহেতু একাধিক মামলা তাঁর বিরুদ্ধে দেওয়া হয়েছে বা হচ্ছে, তাই পরিস্থিতি জটিল। তদন্তকারীরা বলছেন এই চিট ফান্ডের টাকা বিদেশে ব্যবহারের অভিযোগও খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, আরেক সাংবাদিক কুণাল ঘোষও বন্দি ছিলেন। কিন্তু তাঁর ক্ষেত্রে রাজনৈতিক ঝগড়া প্রকট ছিল। তারপর তাঁকে গ্রেপ্তার করে রাজীবকুমারের পুলিশ। সেই প্যাঁচালো নথিপত্রেই তিনি কেন্দ্রীয় এজেন্সির কাছে নাজেহাল হয়েছেন। কিন্তু সুমনের ক্ষেত্রে কোনোরকম রাজনৈতিক ঝগড়া বা কারণের প্রশ্ন ছিল না। তাহলে সুমন এমন কী করলেন যে বছর ঘুরে গেলেও জামিন পাচ্ছেন না?

সিবিআই মনে করছে সুমন একাধিক জায়গায় এই টাকা ব্যবহার করেছেন। সেই সূত্রে এখন কারা সুমনের সঙ্গে দেখা করতে যাচ্ছেন বা যোগাযোগ রাখছেন, সব তথ্য রাখছেন তদন্তকারীরা। চিটফান্ডের টাকা তাদের মাধ্যমেও ব্যবহার হয়েছে কিনা, তেমন হলে তলব করে তদন্ত হবে।

সূত্রের খবর, সুমন ভুবনেশ্বর জেলে নয়। চিকিৎসার কারণে একটি বেসরকারি হাসপাতালে আছেন। এর যাবতীয় খরচ দেওয়ার কথা ব্যক্তিগতভাবে সুমনেরই।

সুমনের ঘনিষ্ঠমহল সূত্রে খবর, জামিনের লক্ষ্যে আবার আইনি পদক্ষেপের প্রক্রিয়া চলছে।

Previous articleযোগীর রাজ্যের হিংসার বিচারবিভাগীয় তদন্তের দাবি অনুরাগ, অপর্নাদের
Next articleCAA: মমতা ভুল ব্যাখ্যা দিচ্ছেন, অভিযোগ উড়িয়ে বলছে বিজেপি