JNU কাণ্ড: কাঁদছেন অভিনেত্রী, ফুঁসছে বলিউড!

দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে এবিভিপি আশ্রিত দুষ্কৃতীদের দ্বারা তাণ্ডব-ভাঙচুর এবং পড়ুয়া ও শিক্ষকদের ওপর নির্মম আক্রমণের প্রতিবাদে গর্জে উঠেছে গোটা দেশ। চুপ করে বসে নেই বলিউডের কলাকুশলীরাও। কেউ কাঁদছেন, কেউ আবার ক্ষোভে ফুঁসছেন।

যেমন, বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর ঘটনার পরপরই একটি ভিডিও পোস্ট করেন ফেসবুকে। জেএনইউতে যা হয়েছে, তা জামিয়া-মিলিয়ার মতোই ভয়ঙ্কর। কাঁদতে কাঁদতে ফেসবুকে ছবি পোস্ট করে স্বরা বলেছেন, ‘‌আপনারা সবাই জানেন জেএনইউয়ে কী হচ্ছে। আমি জানি না আপনারা কী বলবেন। কিন্তু আমার ভীষণ চিন্তা হচ্ছে। আপনারা দয়া করে যে যেখানে আছেন, এখুনি জেএনইউয়ের নর্থ গেটে পৌঁছে যান। ওখানে গুন্ডামি চলছে। আমার মা বাবা ওখানে আছেন। আমি কিছুতেই মেনে নিতে পারছি না। আপনারা যতজন পারেন এখন জেএনইউ যান। অবস্থা খুব খারাপ।’‌

এই কাপুরুষোচিত ঘটনা নিয়ে টুইটারে সরব হয়েছেন বলিউড অভিনেত্রী সোনম কাপুর। তিনি লিখছেন, ‘‌যাঁরা কাপুরুষের মতো আক্রমণ করলেন,সাহস থাকলে একবার নিজেদের মুখটা দেখাতেন। কী করে আপনারা এমন নির্দোষ ছাত্রদের হামলা করলেন?‌’‌

টুইটার করে কুণাল কামরা লিখেছেন, ‘‌ভারত একটি গণতন্ত্রের প্যারোডি হয়ে দাঁড়িয়েছে।’‌‌

তপসি পান্নু বলেন, JNU-তে ঘটনা ঘটেছে, তা অত্যন্ত দুঃখজনক। ভবিষ্যতে দেশ কোন দিকে এগোচ্ছে বলেও প্রশ্ন তোলেন পিঙ্ক-অভিনেত্রী।

JNU-এর ঘটনার তীব্র নিন্দা করেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী শাবানা আজমি। তিনি বলেন, যে ঘটনা ঘটেছে, তার বিরুদ্ধে এবার গর্জে ওঠার সময় এসেছে। এই ঘটনার শুধুমাত্র নিন্দা করলে হবে না, পুলিশ যাতে দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়, সে বিষয়ে নজর রাখতে হবে।

“মুখ ঢেকে কেন হামলা চালানো হল? ভুল কিছু হচ্ছে, এই আশঙ্কা থেকেই কি তোমরা মুখ ঢেকে আক্রমণের রাস্তা বেছে নিলে? JNU ক্যাম্পাসে ঢুকে যেভাবে পড়ুয়া এবং শিক্ষকদের উপর হামলা চালানো হয়েছে, তা অত্যন্ত লজ্জার বিষয়।” এভাবেই JNU-এ পড়ুয়া এবং শিক্ষকদের উপর হামলার তীব্র নিন্দা করেন অভিনেতা রিতেশ দেশমুখ।

বলিউড অভিনেত্রী জেনেলিয়া দেশমুখও JNU-তে হামলার বিরুদ্ধে সরব হয়েছেন। নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে জেনেলিয়া বলেন,”মুখ ঢেকে গুন্ডারা যেভাবে হামলা চালিয়েছে, তা দেখে ভয় পেয়ে গিয়েছি। অপরাধীদের চিহ্নিত করে, দ্রুত শাস্তির ব্যবস্থা করুক পুলিশ।”

JNU কাণ্ডের পর প্রশ্ন ছুড়ে দেন অভিনেত্রী দিয়া মির্জা। তিনি বলেন, “আর কতদিন আমরা এভাবে চুপ করে বসে থেকে অন্যায় সহ্য করব? কতদিন আমরা অন্ধের মতো ব্যবহার করব।”

আরও পড়ুন-মসজিদে লাল পতাকা উড়িয়ে কী ‘বার্তা’ দিল ইরান?

Previous articleমসজিদে লাল পতাকা উড়িয়ে কী ‘বার্তা’ দিল ইরান?
Next articleজঙ্গলমহলে বাঘের পায়ের ছাপ?