বিরল, প্রধানমন্ত্রীর ভাষণ থেকেই মুছে দেওয়া হলো শব্দ

সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেওয়া ভাষণ থেকে Expunged বা মুছে ফেলা হলো একটি শব্দ৷

NPR বা জাতীয় জনসংখ্যাপঞ্জি নিয়ে বৃহস্পতিবার রাজ্যসভায় বিরোধীদের একহাত নেন প্রধানমন্ত্রী মোদি৷ সে সময় প্রধানমন্ত্রীর মুখ থেকে বেরিয়ে আসা একটি শব্দ ‘অসংসদীয়’ বলে রাজ্যসভার কার্যবিবরণী থেকে মুছে ফেলা হলো। কংগ্রেসের গুলাম নবি আজাদের করা একটি মন্তব্যও একই কারনে মুছে দেওয়া হয়েছে৷ প্রধানমন্ত্রীর ভাষণ থেকে কোনও শব্দ expunged -এর ঘটনা বিরল হলেও নজিরবিহীন নয়।
২০১৮ সালে প্রধানমন্ত্রী মোদি, বিকে হরিপ্রসাদকে নিয়ে যে মন্তব্য করেছিলেন, তাও মুছে ফেলা হয়েছিলো। হরিপ্রসাদের নামের আদ্যাক্ষর সম্পর্কে এমন কিছু মন্তব্য করেছিলেন মোদি, যা অসম্মানজনক এবং অসংসদীয়৷ ২০১৩ সালে রাজ্যসভায় তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর একটি মন্তব্য মুছে ফেলা হয়৷ সে সময়ে বিরোধী দলনেতা অরুণ জেটলির সঙ্গে বিতর্ক চলছিলো। অরুণ জেটলিরও কিছু মন্তব্যও মুছে ফেলা হয়।

সংসদে, “অসংসদীয়” শব্দ ব্যবহারের অনেক নজির আছে। সংসদে অসংসদীয় শব্দের একটি তালিকা আছে৷ প্রতি বছর নতুন নতুন শব্দ সেই তালিকায় যুক্ত হয়। কিছুদিন আগে পাপ্পু, শ্যালক, জামাই ইত্যাদি শব্দ সেই তালিকায় যোগ হয়েছে। একসময়ে অসংসদীয় শব্দ ছিল ‘গডসে বা নাথুরাম গডসে’। ২০১৫ সালে লোকসভার তৎকালীন স্পিকার সুমিত্রা মহাজন অসংসদীয় শব্দের তালিকা থেকে গডসে-কে বাদ দেন।

Previous articleমা-বোনেরাই আমার ডান্ডা-প্রুফ: মোদি
Next articleব্রেকফাস্ট নিউজ